র‌্যাগিং ঠেকাতে স্কোয়াড গঠনের নির্দেশ হাইকোর্টের

শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের নামে নবীন শিক্ষার্থীদের নির্যাতন ঠেকাতে আগামী তিনমাসের মধ্যে কমিটি ও স্কোয়াড গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে শিক্ষার্থীদের জীবন-সম্মান রক্ষায় র‌্যাগিং বন্ধে নীতিমালা প্রণয়নে ব্যর্থতা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে একটি রুল জারি করা হয়েছে।

আজ রোববার এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুল জারিসহ এ আদেশ দেন। রুলে স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে বিবাদি করা হয়েছে।

গত বছরের ৯ অক্টোবর র‌্যাগিং বন্ধ ও র‌্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেন আইনজীবী ইশরাত হাসান। নোটিশে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সার্বক্ষণিক সহায়তায় জন্য র‌্যাগিং বিরোধী কমিটি ও পর্যবেক্ষণের জন্য স্কোয়াড গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন তিনি। কিন্তু সংশ্লিষ্টদের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে গত ৮ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন।

আজ সেই রিট আবেদনরই শুনানি শেষে রুল ও আদেশ দেয় আদালত। আবেদনকারী আইনজীবী নিজেই শুনানি করেন, অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন