কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

মাতৃত্বকালীন ছুটিতে স্বাভাবিক বেতন-ভাতা পাবেন নারী ব্যাংকাররা

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকে কর্মরত নারী কর্মকর্তা-কর্মচারীদের ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি দেয়ার নির্দেশনা রয়েছে ২০১৩ সাল থেকেই। মাতৃত্বকালীন ছুটি দিলেও অন্যান্য সুযোগ-সুবিধা দিচ্ছে না অনেক ব্যাংকই। এজন্য ব্যাংকিং খাতে কর্মরত সব ধরনের নারী কর্মীদের মাতৃত্বকালীন ছুটির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ, উন্নয়ন ও অগ্রগতি সামগ্রিকভাবে জাতীয় উন্নয়নের অন্যতম নিয়ামক। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে বিভিন্ন কার্যক্রম গৃহীত হয়েছে। ফলে ব্যাংকিংসহ বিভিন্ন পেশায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি ও শিক্ষাসহ নারী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে। এজন্য সরকারের মাতৃত্বকালীন ছুটিসংক্রান্ত বিধিমালার আলোকে সব ব্যাংককে নারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য নীতিমালা অনুসরণের পরামর্শ দেয়া হলো।

নতুন নির্দেশনা অনুযায়ী, স্বাভাবিক বেতন-ভাতাসহ নারী কর্মীকে ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি দিতে হবে। একজন নারী কর্মী চাকরি জীবনে দুবার এ ছুটি পাবেন। ছুটির কারণে কারো বার্ষিক কর্মমূল্যায়নে অবনমন করা যাবে না। আগের বছরের বার্ষিক মূল্যায়ন বা পূর্ববর্তী তিন বছরের মধ্যে যেটি অধিকতর উত্তম, তাই বিবেচনায় নিতে হবে। পাশাপাশি মাতৃত্বকালীন ছুটির বিষয়ে বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে সরকারি বিধান মানতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন