রানীনগরে জনপ্রিয় হচ্ছে মালচিং পদ্ধতিতে সবজি চাষ

বণিক বার্তা প্রতিনিধি নওগাঁ

বর্তমানে উৎপাদিত সব সবজিতেই ব্যবহার হচ্ছে মাত্রাতিরিক্ত কীটনাশক, যা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। এজন্য কীটনাশক কম ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য কৃষি বিভাগ প্রতিনিয়তই উদ্ভাবন করছে পরিবেশবান্ধব নানা প্রযুক্তি ও পদ্ধতি। এমন একটি পরিবেশবান্ধব চাষ পদ্ধতি হলো মালচিং। নওগাঁর রানীনগর উপজেলায় এ পদ্ধতিতে শুরু হয়েছে বিষমুক্ত সবজি চাষ। এ পদ্ধতিতে উৎপাদিত বিষমুক্ত সবজির ফলন ও দাম ভালো পাওয়ায় উৎসাহিত হচ্ছেন স্থানীয় কৃষকরা।

মালচিং মূলত চীন ও জাপানের বিষমুক্ত পরিবেশবান্ধব সবজি চাষের একটি পদ্ধতি। বর্তমানে বাংলাদেশেও কৃষি বিভাগের উদ্যোগে পাইলট প্রোগ্রাম হিসেবে বিভিন্ন স্থানে এ পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ শুরু হয়েছে। এ পদ্ধতিতে প্রথমেই পরিমাণ মতো খাবার দিয়ে জমি প্রস্তুত শেষে সারি তৈরি করা হয়। সে মাটির সারিগুলো পলিথিন দিয়ে ঢেকে দেয়া হয়। এরপর সারিগুলো দিয়ে নির্দিষ্ট দূরত্বে পলিথিন ফুটো করে সবজির চারা রোপণ করা হয়। চারা রোপণের পর শুধু দেখভাল করা ছাড়া আর তেমন কোনো পরিচর্যার প্রয়োজন হয় না। এছাড়া মাটির সারিগুলো পলিথিন দিয়ে ঢেকে থাকার কারণে বাইরে থেকে কোনো ছত্রাক কিংবা রোগবালাই সবজির চারায় আক্রমণ করতে পারে না বলে কীটনাশক ব্যবহার করতে হয় খুবই কম।

কৃষি কর্মকর্তারা বলছেন, এ পদ্ধতিতে চাষ করা টমেটোর গাছে রোগ হয় না। ক্ষেতের পরিচর্যার জন্য তেমন শ্রমিকের প্রয়োজন হয় না বলে উৎপাদন খরচ হয় খুবই কম। এছাড়া ফলন হয় দ্বিগুণ। পরিশ্রম করতে হয় কম। অনেক সহজলভ্য ও পরিবেশবান্ধব হওয়ায় অনেক কৃষক এ পদ্ধতিতে সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

রানীনগর উপজেলায় প্রাথমিক অবস্থায় পাঁচ বিঘা জমিতে বিষমুক্ত সবজি চাষ শুরু হয়েছে। উপজেলায় এ পদ্ধতি টমেটো চাষ করেন বেতগাড়ী বাজারের কৃষক মাসুদ রানা। তিনি জানান, ইউটিউবে এভাবে সবজি চাষ দেখে স্থানীয় কৃষি অফিসের পরামর্শ ও সহযোগিতায় পাইলট প্রোগ্রাম হিসেবে টমেটো চাষ করেন। এতে তিনি অভাবনীয় ফলন পান। এ পদ্ধতিতে সবজি চাষ করলে ক্ষেতে তেমন রোগবালাইয়ের আক্রমণ হয় না বলে কীটনাশক ব্যবহার করতে হয় খুবই কম। যে কারণে বিষমুক্ত সবজি চাষের জন্য এটি উত্তম পদ্ধতি। এছাড়া ক্ষেত পরিচর্যার জন্য তেমন শ্রমিকের প্রয়োজন হয় না বলে উৎপাদন খরচ হয় খুব কম। তাই লাভের পরিমাণটা অনেক বেশি।

রানীনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, এ পদ্ধতি অত্যন্ত সহজলভ্য ও লাভজনক। এটি মূলত বিদেশী একটি পদ্ধতি। এভাবে সবজি চাষ করলে লাভ হবে অনেক বেশি। পরিবেশবান্ধব ও সহজলভ্য পদ্ধতিতে সবজি চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যেই মালচিং পদ্ধতি আমাদের দেশে আনা হয়েছে। এ পদ্ধতিতে সবজি চাষে আগ্রহী কৃষকদের সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন এ কৃষি কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন