পাকিস্তান সফরের সিদ্ধান্ত আজ?

ক্রীড়া প্রতিবেদক

 বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা আজ। পাকিস্তান সফরের সিদ্ধান্ত ইস্যুতে এ সভাটি বেশ গুরুত্বপূর্ণ। আজকের বোর্ডসভায় অনেকগুলো এজেন্ডা নিয়েই আলোচনা হবে, তবে সবার চোখ থাকছে পাকিস্তান সফরের ব্যাপারে বিসিবি কী সিদ্ধান্ত গ্রহণ করে, তার দিকে।

পাকিস্তান সফর নিয়ে দ্বিধাবিভক্ত ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্ট। একদল পক্ষে, অন্য দলের অবস্থান একেবারে বিপরীত। তবে যারা যেতে চান তারাও দীর্ঘ সময় পাকিস্তানে থাকতে নারাজ। বিসিবি চায় টি২০ পাকিস্তানে ও টেস্ট অন্য কোনো ভেন্যুতে। কিন্তু নিজেদের দেশে টেস্ট আয়োজনে অনড় পাকিস্তান। এ ব্যাপারেই আজ চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে বিসিবি।

বোর্ডসভার এজেন্ডা নিয়ে বিসিবির মিডিয়া পরিচালনা কমিটির প্রধান জালাল ইউনুস গতকাল বলেন, ‘আমাদের এ বোর্ডসভায় অনেকগুলো এজেন্ডা আছে। আমরা পাকিস্তান সিরিজ নিয়ে আলোচনা করব। ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির বিষয় নিয়েও আলাপ হবে। ২০২০ সালে এফটিপি প্রোগ্রাম আছে। আমরা যাব, অস্ট্রেলিয়া আসবে। জিম্বাবুয়ে আসবে ফেব্রুয়ারিতে। শ্রীলংকা ও আয়ারল্যান্ড সফর আছে। এগুলো নিয়ে আলাপ আছে। শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের বিষয় নিয়েও কথা বলব। ২৫টি কোম্পানি আগ্রহ দেখিয়েছে এখন পর্যন্ত।

পাকিস্তান ইস্যু নিয়ে ইউনুস বলেন, ‘হ্যাঁ এখান থেকে প্রস্তাব গেছে। ওইখান থেকেও প্রস্তাব এসেছে। আমাদের ভাবনা হচ্ছে, যত কম সময় খেলে সেখান থেকে আসতে পারি। আমরা চেয়েছিলাম তিনটি টি২০ খেলে পরে টেস্টগুলো খেলতে। তারা রাজি হচ্ছে না। বলছে প্রথমে টেস্ট, এরপর টি২০। এখনো সিদ্ধান্ত হয়নি। বোর্ডসভায় আলোচনা হবে। সেখান থেকে যেটা সেরা বিকল্প থাকে, সেটাই পিসিবিকে জানাব।

সফর বাতিলের সম্ভাবনা নিয়ে ইউনুস, ‘সফর বাতিল হওয়ার ব্যাপারে এ মুহূর্তে আমি বলতে পারছি না। আমাদের প্রধান বিষয় হচ্ছে খেলোয়াড়দের নিরাপত্তা। সবকিছু বিবেচনা করে সিদ্ধান্ত নেব। বোর্ড পরিচালক লোকমান হোসেন ভুঁইয়াকে নিয়ে ইউনুস, ‘এজেন্ডার মধ্যে নেই। আমি জানি না, আলাপ-আলোচনা হবে কিনা।

ইউনুস আরো বলেন, ‘আমরা বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের ম্যাচ নিয়েও বৈঠক করব। এটা ১৮-২২ তারিখের মধ্যেই হবে। এর দিনক্ষণ এবং ক্রিকেটারদের নামগুলো ঠিক করব। এখনো চূড়ান্ত হয়নি। সময় লাগবে একটু। পেস বোলিং কোচ নিয়োগ নিয়ে তিনি বলেন, ‘এটা এজেন্ডার মধ্যে নেই, তবে আলোচনা হবে। গিবসন একজন, আর আমরা হাতে দেখি কী কী বিকল্প আছে। এখনো কিছু সিদ্ধান্ত নিইনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন