সোমবার| এপ্রিল ০৬, ২০২০| ২২চৈত্র১৪২৬

আন্তর্জাতিক খবর

দ্বিতীয়বারের মতো তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়ার পথে সাই ইঙ্গ-ওয়েন

বণিক বার্তা ডেস্ক

শনিবারের ভোট গণনা শেষে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট সাই ইঙ্গ-ওয়েন এগিয়ে রয়েছেন। তাইওয়ানের তিনটি টেলিভিশনের বরাতে জানা গেছে, বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষে প্রাপ্ত প্রাথমিক ফলাফলে বিরোধী কুমিনটাং পার্টির হান কিয়ু-ইয়ুর চেয়ে পাঁচ লাখ ভোটে এগিয়ে আছেন সাই। খবর রয়টার্স।

নির্বাচনে সাইয়ের জয় বেইজিং গভীরভাবে পর্যবেক্ষণ করবে। অল্প সময়ের ব্যবধানে হংকং ও তাইওয়ানে দুটি নির্বাচন অনুষ্ঠিত হলো। হংকংয়ের জেলা পরিষদ নির্বাচনে বেইজিংপন্থীরা একেবারে ধরাশায়ী হয়েছেন। তাইওয়ানকে মূল ভূখণ্ডের অংশ দাবি করা বেইজিং নিয়মিত হুঁশিয়ারি দিয়ে আসছে; প্রয়োজনে সামরিক শক্তি প্রয়োগ করে ওই ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেয়া হবে। তবে আপাততএক দেশ, দুই ব্যবস্থার আওতায় হংকং, তাইওয়ান ও ম্যাকাও পরিচালনা করছে বেইজিং। ম্যাকাও একান্ত বাধ্য অংশীদারের ভূমিকা পালন করলেও হংকং ও তাইওয়ান বেইজিংয়ের দিকে নিয়মিতই চোখ রাঙাচ্ছে।

তাইওয়ানের তরুণরাও এ মনোভাবের প্রকাশ ঘটাচ্ছেন। প্রথমবার ভোট দেয়া ২০ বছর বয়সী স্ট্যাসি লিন বলেন, আমি দেখেছি হংকংয়ে কী হয়েছে, তা জঘন্য। আগামীতেও যেন আমার ভোট প্রদানের স্বাধীনতা থাকে, আমি তা নিশ্চিত করতে চাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন