ডিএসইতে সাপ্তাহিক দরবৃদ্ধিতে শীর্ষে ন্যাশনাল ফিড

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সমাপনী দরের ভিত্তিতে সবচেয়ে বেশি দর বেড়েছে ন্যাশনাল ফিড মিল লিমিটেড শেয়ারের। পাঁচ কার্যদিবসেবিক্যাটাগরির শেয়ারটির দর বেড়েছে ১০ দশমিক ৪২ শতাংশ। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ন্যাশনাল ফিডের মোট কোটি ২৭ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড়ে লেনদেন হয়েছে কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার। বৃহস্পতিবার শেয়ারটির সর্বশেষ দর ছিল ১০ টাকা ৫০ পয়সা, যা আগের দিনের চেয়ে ৪০ পয়সা বা দশমিক ৯৬ শতাংশ বেশি। এদিন শেয়ারটির সমাপনী দর ছিল ১০ টাকা ৬০ পয়সা, যা আগের কার্যদিবসে ছিল ১০ টাকা ১০ পয়সা। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারের সমাপনী দর ছিল টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর টাকা থেকে ১৩ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল ফিড। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫৩ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১২ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ১৯ পয়সা।

এদিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ১৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৮৪ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ন্যাশনাল ফিড। এতে কোম্পানিটির শেয়ারকেবিক্যাটাগরিতে স্থানান্তর করে ডিএসই কর্তৃপক্ষ। ২০১৭ হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। সে হিসাব বছরে তাদের ইপিএস ছিল টাকা ১১ পয়সা। ২০১৬ হিসাব বছরে ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

২০১৫ সালে শেয়ারবাজারের তালিকাভুক্ত ন্যাশনাল ফিডের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮৪ কোটি ৭৪ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২১ কোটি ৭৪ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৩৫০। এর মধ্যে ৩০ দশমিক শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারদের কাছে ২২ দশমিক ৪৪ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৭ দশমিক ১৬ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২০, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী যা ২০ দশমিক ৩৮।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন