টিকটকে দীর্ঘদিন গুরুতর নিরাপত্তা ত্রুটি ছিল

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক বাইটডান্স নিয়ন্ত্রিত টিকটক ভিডিও শেয়ারিং প্লাটফর্মে দীর্ঘদিন ধরে গুরুতর নিরাপত্তা ত্রুটি ছিল। তবে শনাক্ত হওয়ার পর তা সারানো হয়েছে। জনপ্রিয় সেবাটির ত্রুটি কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা প্লাটফর্মটিতে ভিডিও যোগ করা কিংবা মুছে দিতে, প্রাইভেসি সেটিংস পরিবর্তন এবং ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারত। বাইটডান্সের ডেভেলপাররা ত্রুটি সারিয়েছেন। খবর বিবিসি।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেকপয়েন্ট প্রথম টিকটকের গুরুতর নিরাপত্তা ত্রুটির বিষয়ে জানতে পারে। গত নভেম্বরে বিষয়টি সম্পর্কে টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটডান্সকে জানান চেকপয়েন্টের নিরাপত্তা বিশেষজ্ঞরা। সম্প্রতি ত্রুটি সম্পর্কে সতর্ক করার জন্য চেকপয়েন্টকে ধন্যবাদ জানিয়ে সমস্যা সমাধান করা হয়েছে বলে নিশ্চিত করেছে টিকটক কর্তৃপক্ষ।

টিকটকের বিবৃতিতে বলা হয়, আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের মতো ধরনের ত্রুটি জানানোর বিষয়ে অভিজ্ঞ দায়িত্ববান নিরাপত্তা গবেষকদের উৎসাহিত করি। চেকপয়েন্টের নিরাপত্তা গবেষকরা ত্রুটির বিষয়ে জনসম্মুখে কিছু না বলে সরাসরি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছে, যা একটি দারুণ বিষয়। টিকটকে শনাক্ত করা ত্রুটিগুলো ঠিকভাবে সারানো হয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখেছে চেক পয়েন্ট।

বিশ্বজুড়ে তথ্যনিরাপত্তা নিয়ে চাপে রয়েছে টিকটক। চেকপয়েন্টের দাবি, গত বছরের পুরোটা সময় টিকটক অ্যাপে ত্রুটিগুলো ছিল। সাইবার অপরাধীরা এসব ত্রুটির মাধ্যমে কোনো সুবিধা নিতে সক্ষম হয়েছে কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। অবশ্য বাইটডান্সকে বিষয়টি জানানোর পর এক মাসের মধ্যে কার্যকর আনা হয়েছে।

যুক্তরাষ্ট্র ভারতে টিকটক অ্যাপের নিরাপত্তা নিয়ে তীব্র সমালোচনা রয়েছে। এর মধ্যে টিকটকের নিরাপত্তা ত্রুটি সারানোর খবর সামনে এল।

চেকপয়েন্ট জানিয়েছে, দীর্ঘদিন থাকা ত্রুটির কারণে কোনো ব্যবহারকারীর তথ্য খোয়া গেছে কিনা, সে বিষয়ে তারা জানেন না। তবে ত্রুটির সুযোগ নিয়ে ভুয়া খবর ছড়ানো যেত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন