বৃহস্পতিবার | জুলাই ১৬, ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

মুজিব শতবর্ষ

মুজিব শতবর্ষ

মুজিব কোট রফতানির উদ্যোগ

বদরুল আলম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে তার পরিধেয় বিশেষ পোশাকমুজিব কোট রফতানির উদ্যোগ নিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। সম্প্রতি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউসকে লেখা বিজিএমইএ সভাপতির এক চিঠিতে এ কথা জানানো হয়।

৮ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সভায় তৈরি পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি উপস্থাপনসহ কিছু সুপারিশ তুলে ধরেন পোশাক খাতসংশ্লিষ্টরা। এ সময় ছয় দফা সুপারিশ সংবলিত একটি চিঠিও দেয়া হয়, যার মধ্যে মুজিব কোটের প্রচার, প্রসার ও রফতানির বিষয়টিও ছিল।

বিজিএমইএ সভাপতি রুবানা হক স্বাক্ষরিত ওই চিঠিতে মুজিব কোট প্রসঙ্গে বলা হয়, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু জাদুঘরে সংরক্ষিত মুজিব কোটের বৈশিষ্ট্য বিশ্লেষণ, প্যাটার্ন নির্ণয়, ভৌগোলিক সূচক ও আন্তর্জাতিক মেধাস্বত্ব নির্ধারণ এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে আমাদের গর্বের এ পোশাকটির প্রচার, প্রসার ও রফতানিসংক্রান্ত সামগ্রিক বিষয় নিয়ে কাজ করতে আগ্রহী বিজিএমইএ।

বিজিএমইএর অন্য সুপারিশগুলোর মধ্যে আছে তৈরি পোশাক সংক্রান্ত বিশেষ টাস্কফোর্স গঠন, বিশ্বের সর্ববৃহৎ টি-শার্ট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সদয় উপস্থিতি, রুগ্ণ/বন্ধ পোশাক শিল্পের ঋণ হিসাব অবসায়ন, ১ জুলাই ২০১৯ থেকে উৎসে করের হার শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণ এবং মূল্য সংযোজনের ওপর ডলারপ্রতি অতিরিক্ত ৫ টাকা বিনিময় হার।

চিঠির শেষাংশে মুখ্য সচিবের নেতৃত্বে তৈরি পোশাকসংক্রান্ত বিশেষ টাস্কফোর্স গঠন করার সুপারিশ জানিয়েছে বিজিএমইএ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন