২০২০: বছরজুড়ে আলোচনায় থাকবে যেসব ল্যাপটপ

বাসা কিংবা অফিসল্যাপটপ এখন মানুষের নিত্যসঙ্গী। ব্যক্তিগত দাপ্তরিক কাজ সম্পাদন, গান শোনা, সিনেমা দেখা, তথ্য ছবি সংরক্ষণসহ নানা কারণে প্রতিনিয়ত ল্যাপটপ ব্যবহার করতে হয়। যদিও স্মার্টফোনের জনপ্রিয়তা বিশ্বজুড়ে ল্যাপটপ ব্যবহার অনেক সীমিত করেছে। এর পরও প্রযুক্তি পণ্যটির আবেদন কমেনি। বিশেষত দাপ্তরিক কাজে এখনো ল্যাপটপের জায়গা নিতে পারেনি স্মার্টফোন। অনেক ব্যবহারকারী ল্যাপটপের নতুন সংস্করণের জন্য মুখিয়ে থাকেন। প্রতিনিয়ত আপডেট রাখতে চান নিজেদের ডিভাইস। কিছু ল্যাপটপ রয়েছে, যেগুলো ২০২০ সালজুড়ে টেক জগতে থাকবে আলোচনার কেন্দ্রে। সর্বাধুনিক প্রযুক্তির এমন কিছু ল্যাপটপ নিয়ে ধারাবাহিক আয়োজনের শেষ পর্ব

 

এসার সুইফট  

এসার সুইফট মডেলের ল্যাপটপটির স্ক্রিনের মাপ ১৪ ইঞ্চি। এতে রয়েছে ইন্টেল কোর আই৭-৭ওয়াই৭৫ প্রসেসর ইন্টেল ইউএইচডি গ্রাফিকস ৬১৫। ল্যাপটপটিতে গিগাবাইট র্যাম ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হয়েছে। ওজন সাকল্যে দশমিক পাউন্ড। একবার চার্জ পূর্ণ করলে অনায়াসে ১০-১১ ঘণ্টা ব্যবহার করা যায়। হালকা ওজন দীর্ঘক্ষণ চার্জ ধরে রাখার সক্ষমতা ল্যাপটপকে জনপ্রিয়তা দিয়েছে। ডিভাইসটির ভিত্তিমূল্য হাজার ৬১৩ ডলার।

 

এইচপি স্পেকট্রি এক্স৩৬০


ইন্টেল কোর আই-৭১০৬৫জি৭ প্রসেসর ইন্টেল আইরিস প্লাস গ্রাফিকস যুক্ত এইচপির স্পেকট্রি এক্স৩৬০ ল্যাপটপটি বছরজুড়ে ক্রেতাদের পছন্দের তালিকায় থাকবে বলে মনে করা হচ্ছে। এতে রয়েছে গিগাবাইট র্যাম এবং ৫১২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ব্যবহার করা হয়েছে। ওজন সাকল্যে দশমিক পাউন্ড। ডিসপ্লের মাপ ১৩ দশমিক ইঞ্চি। এইচপির দশম প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপের ভিত্তিমূল্য হাজার ২৭০ ডলার।

 



লেনোভো থিংকপ্যাড এক্স১ কার্বন

 

লেনোভোর ল্যাপটপ মূলত বিজনেস ডিভাইস। ব্যবসায়ীদের কাছে ল্যাপটপটির চাহিদা বেশি। লেনোভো থিংকপ্যাড এক্স১ কার্বন মডেলের ল্যাপটপে ইন্টেল কোর৫-৮২৬৫ইউ প্রসেসর ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিকস ব্যবহার করা হয়েছে। এর ডিসপ্লের মাপ ১৪ ইঞ্চি। রয়েছে ৪কে ডিসপ্লে সুবিধা। ওজন দশমিক পাউন্ড। ডিভাইসটিতে রয়েছে গিগাবাইট র্যাম ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। লেনোভো থিংকপ্যাড এক্স১ কার্বন মডেলের ল্যাপটপের ভিত্তিমূল্য হাজার ৩১৪ ডলার।

 

স্যামসাং ক্রোমবুক


 

ক্রোমবুক মডেলের ল্যাপটপটি শিশুদের উপযোগী করে বানিয়েছে দক্ষিণ কোরীয় জায়ান্ট স্যামসাং। ল্যাপটপ ব্যবহার করে শিশুরা ইন্টারনেটে খেলাধুলা করবে, পড়াশোনা করবেএটাই ছিল উদ্দেশ্য। এতে ব্যবহার করা হয়েছে ইন্টেল সেলেরন এন৩০৬০ প্রসেসর। রয়েছে ইন্টেল ইউএইচডি ৬২০ গ্রাফিকস। এর ডিসপ্লের মাপ ১১ দশমিক ইঞ্চি। ওজন দশমিক পাউন্ড। এতে রয়েছে গিগাবাইট র্যাম ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি।

 


ডেল এক্সপিএস ১৫

 

চলতি বছর আলোচনায় থাকা ল্যাপটপের সম্ভাব্য তালিকায় রয়েছে ডেলের এক্সপিএস ১৫ ডিভাইসটি। এতে ব্যবহার করা হয়েছে ইন্টেল কোর আই--৯৯৮০এইচকে প্রসেসর। রয়েছে ইন্টেল ইউএইচডি ৬৩০ গ্রাফিকস। এর ডিসপ্লের মাপ ১৫ দশমিক ইঞ্চি। ওজন দশমিক পাউন্ড। ডিভাইসটিতে রয়েছে ৩২ গিগাবাইট র্যাম টেরাবাইট মেমোরি। ডেল এক্সপিএস ১৫ ল্যাপটপটির ভিত্তিমূল্য ধরা হয়েছে হাজার ২৯৯ ডলার।

            সূত্র: ল্যাপটপম্যাগডটকম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন