চবিতে মুজিববর্ষের বছরব্যাপী আয়োজন

বণিক বার্তা প্রতিনিধি, চবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নানা আয়োজনে বছরব্যাপী মুজিববর্ষ উদযাপন করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। ১ মার্চ প্রথম প্রহরে কোরআন খতম ও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার মাধ্যমে মুজিববর্ষের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হবে। 

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার তার নিজ কার্যালয়ে আয়োজিত বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছেন। সভায় লিখিত বক্তৃতা করেন মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান। 

তিনি বলেন, মুজিববর্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক গৃহীত বছরব্যাপী আয়োজনের কর্মসূচি শুরু হবে পহেলা মার্চ কোরআন খতম ও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনার মাধ্যমে। এছাড়া বছরব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, বঙ্গবন্ধুর 'শিক্ষা দর্শন' সংক্রান্ত সেমিনার, বঙ্গবন্ধুর কর্ম ও জীবন ভিত্তিক, রাজনৈতিক, কৃষি ও বিজ্ঞান দর্শন ভিত্তিক অনুষদ সেমিনার, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় জীবন ভিত্তিক কুইজ প্রতিযোগিতা ও শর্ট ফিল্ম বানানো, বিতর্ক প্রতিযোগিতা, ডকুমেন্টরি প্রদর্শন, দেয়ালিকা প্রকাশ, আনন্দ ভোজ, ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ও দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা, শিশু সমাবেশ, শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা,  পাপেট শো, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা, বইমেলা। এসব আয়োজন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, অনুষদসহ বিভিন্ন বিভাগ-ইনস্টিটিউটের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় অবদান তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে আমাদের বছরব্যাপী এই আয়োজন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও বিভিন্ন অনুষদ, বিভাগ-ইনস্টিটিউট ও আবাসিক হলগুলো আড়ম্বরপূর্ণভাবে এই কর্মসূচি পালন করবে। আয়োজনের মধ্যে নাট্যোৎসব, বৃক্ষরোপণ কর্মসূচি পালনসহ বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচায় বই বিতরণ করা হবে। এছাড়া বিশেষ গ্রন্থ প্রকাশিতও হবে। আগামী এক সপ্তাহের মধ্যে সকল কর্মসূচির পর্যায়ক্রমসহ বিস্তারিত নির্ধারণ করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সেকান্দর চৌধুরী, ব্যবসায় প্রশাসন অনুষদে অধ্যাপক ড. এএফএম আওরঙ্গজেব, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন