মঙ্গলবার | মে ২৬, ২০২০ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

ফিচার

প্রাচীন অ্যামাজন যোদ্ধা নারীর দেহাবশেষ

বণিক বার্তা অনলাইন

রাশিয়ার একটি সমাধিতে মিলেছে প্রাচীন আমাজন যোদ্ধা নারীর দেহাবশেষ। তবে সবচেয়ে অবাক করার বিষয়গুলো একই স্থানে তিন প্রজন্মের চার জনের দেহাবশেষ, তাদের ব্যবহৃত সরঞ্জাম এবং ওই সময়ের ঐতিহ্য অনুসারে সমাধিতে রাখা জিনিসপত্র পাওয়া গেছে। রাশিয়ান একাডেমি অব সায়েন্সের প্রত্নতত্ত্ব বিভাগ জানিয়েছে, প্রথমবারের মতো গবেষকরা একই সমাধিতে বিভিন্ন বয়সের চার জন অ্যামাজন যোদ্ধা নারীর দেহাবশেষ পেলেন। সমাধিটি কাদামাটি এবং ওক গাছের গুঁড়ি তৈরি নির্মিত। চারজনের একজন কিশোরী, বয়স ১২ থেকে ১৩ বছর। বাকিদের বয়স যথাক্রমে ২০ থেকে ২৯, ২৫ থেকে ৩৫ বছর এবং ৪৫ থেকে ৫০ বছরের মধ্যে। 

শিথিয়ানরা হলো যাযাবর যোদ্ধা জাতি। খ্রিস্টপূর্ব ২০০ থেকে ৯০০ অব্দের মধ্যে সাইবেরিয়াজুড়ে তাদের বিচরণ ছিল। হলিউডের ‘ওয়ান্ডার ওম্যান’ চলচ্চিত্রে গল গাদতকে যে শিথিয়ান নারী রূপে উপস্থাপন করা হয়েছে অনেকটা তেমনই ছিলেন অ্যামাজন নারী যোদ্ধরা। পূর্ব ইউরোপ বসবাসরত অন্যান্য যাযাবর উপজাতির মধ্যে অ্যামাজনরাও ছিল। 

সমাধি থেকে বেশ কিছু ধাতব জিনিসপত্র পাওয়া গেছে। গবেষকদের অনুমান, খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের এই চারজনকে সমাধিস্থ করা হয়েছিল। তবে প্রচীন সমাধি থেকে প্রত্নতাত্ত্বিক জিনিস চুরি করার চক্রের কবলে পড়েছিল এ সমাধিক্ষেত্রও। তাদের হাতে সমাধিটিরও একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তারপরও এখানে পাওয়া গেছে লোহার তীর ফলা, একটি পাখির আকারের লোহার হুক, ঘোড়ার জিন, জিনের হুক, লোহার চাকু, পশুর হাড়, লাল প্যালেট আঁকা একটি ভাঙা কালো বার্নিশ ফুলদানি। ফুলদানি কিশোরী ও তরুণীর দেহাবশেষের সঙ্গে পাওয়া গেছে। সমাধির অন্য অংশে থাকা দুই নারীর জিনিসপত্র মোটামুটি অক্ষত অবস্থায় পাওয়া গেছে। 

কিশোরীটিকে সমাধিস্থ করা হয়েছে ‘অশ্বারোহী’ হিসেবে। ঐতিহ্য অনুসারে তার পায়ের রগ কেটে দেয়া হয়েছিল। তার বাম কাঁধের নিচে একটি ব্রোঞ্জের আয়না ছিল। তার বাম পাশ এবং হাতের সঙ্গে দুটি বর্শা এবং একটি কাচের পুঁতি বসানো ব্রেসলেট গোটানো ছিল। দুটি পাত্র, একটি কালো বার্ণিশ করা ছাঁচযুক্ত থালা ও একটি এক হাতলযুক্ত পানপাত্র তার দুই পায়ের মাঝখানে রাখা ছিল।

সবচেয়ে বয়স্ক নারীর বিষয়ে বিস্ময় প্রকাশ করেছেন গবেষকরা। কারণ একজন শিথিয়ান নারীর গড় আয়ু হয় ৩০ থেকে ৩৫ বছর। কিন্তু এ নারীর বয়স ৪৫-৫০ বছর। তাকে কৌণিক ঝুড়ির মধ্যে তাকে সমাহিত করা হয়েছিল। শিরস্ত্রাণ, ফুল আঁকা অলঙ্কার পরিহিত ছিলেন। তার গহনাগুলোতে ৬৫ থেকে ৭০ শতাংশ স্বর্ণ ছিল। বাকিটা ছিল তামা, রূপা এবং লোহার খাদ। সাধারণত, শিথিয়ান গহনায় স্বর্ণ খুব কম থাকে। তাকে ফ্যাব্রিকের মোড়কযুক্ত লোহার ছুরি এবং একটি বিরল লোহার তীরের ফলাসহ সমাহিত করা হয়। 

প্রধান গবেষক ভালেরি গুলিয়েভ বলেন, গত দশকে আমরা তরুণ সশস্ত্র নারীদের প্রায় ১১টি সমাধি আবিষ্কার করেছি। অ্যামাজন যোদ্ধা পুরুষ ও নারীদের আলাদা করে সমাহিত করা হতো। 

দেভিৎসা ভি নামে পরিচিত একটি কবরস্থানে এই দেহাবশেষ পাওয়া গেছে। এটি ১৯টি টিলা সমন্বিত এলাকা যা রাশিয়ার ভোরোনেজ অঞ্চলে অবস্থিত।  ২০১০ সাল থেকে এখানে খনন চলছে। সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন