বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন

বস্ত্র-পোশাক রফতানিতে ১% বিশেষ নগদ সহায়তা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

টেরিটাওয়েল স্পেশালাইজড টেক্সটাইলের মতো বস্ত্রজাত সামগ্রী তৈরি পোশাক রফতানিতে শতাংশ হারে বিশেষ নগদ সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৯-২০ অর্থবছর থেকে জাহাজীকৃত পণ্যের ক্ষেত্রে সুবিধা মিলবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সরকারি বাজেট বরাদ্দের বিপরীতে ছাড়কৃত তহবিল থেকে বিশেষ নগদ সহায়তা বাবদ দাখিলকৃত আবেদনের বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে অর্থ প্রদান করা হবে। গতকাল -সংক্রান্ত নীতিমালা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বস্ত্র খাতে নগদ সহায়তা সুবিধা ডিউটি ড্র-ব্যাক, বন্ড সুবিধা সমানভাবে গ্রহণ না করার শর্ত প্রযোজ্য হবে না। ইইউ (ইউরোপিয়ান ইউনিয়ন), যুক্তরাষ্ট্র কানাডায় রফতানির ক্ষেত্রে বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, স্পেশাল জোন-ইজেড) অবস্থিত টাইপ-সি (দেশীয় মালিকানাধীন) প্রতিষ্ঠানের জন্যও সুবিধা প্রযোজ্য হবে। নিজস্ব কারখানায় উৎপাদিত তৈরি পোশাক, বস্ত্রজাত সামগ্রী রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারক বিশেষ নগদ সহায়তা প্রাপ্য হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব স্বাক্ষরিত প্রজ্ঞাপনে নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে অনিয়ম হলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়। এতে বলা হয়, বিধিবহির্ভূতভাবে বিশেষ নগদ সহায়তা পরিশোধ করা হলে পরিশোধিত অর্থ বাংলাদেশ ব্যাংকের সঙ্গে রক্ষিত পরিশোধকারী ব্যাংকের হিসাব বিকলনপূর্বক আদায় করা হবে। সংঘটিত অনিয়মের সঙ্গে জড়িত ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন