অভ্যন্তরীণ ফ্লাইট জুলাই নাগাদ কার্বননিরপেক্ষ করছে জেটব্লু

বণিক বার্তা ডেস্ক

জলবায়ু পরিবর্তনে নিজেদের ভূমিকা কমাতে চলতি গ্রীষ্ম থেকে চালু হওয়া সব অভ্যন্তরীণ ফ্লাইট কার্বননিরপেক্ষ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাশ্রয়ী আকাশসেবা সংস্থা জেটব্লু এয়ারওয়েজ। সোমবার সংস্থাটি ঘোষণা দিয়েছে। খবর এএফপি।

আকাশসেবা সংস্থাটি জানায়, যুক্তরাষ্ট্রের প্রথম বৃহত্তর আকাশসেবা সংস্থা হিসেবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে নিজেদের ভূমিকা কমিয়ে আনতে ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। জুলাইয়ে অভ্যন্তরীণ ফ্লাইটগুলো কার্বননিরপেক্ষ করার পাশাপাশি চলতি বছরের শেষ দিকে সানফ্রান্সিকো থেকে পরিচালিত ফ্লাইটগুলোয়টেকসই জ্বালানিব্যবহার শুরু করা হবে।

বিবৃতিতে জেটব্লুর সিইও রবিন হেইস বলেন, যেখানে কমানো সম্ভব, সেখানে আমরা কমিয়েছে। আর যেখানে সম্ভব নয়, সেখানে ভারসাম্য রাখার চেষ্টা করেছি। ভারসাম্য রক্ষার পদক্ষেপের মধ্যে বৃক্ষরোপণ বা নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ রয়েছে, যেগুলো কার্বনের ব্যবহার কমাবে বা শোষণ করবে এবং কার্যকরভাবে অন্যত্র অন্যান্য নিঃসরণও রোধ করবে।

হায়েস বলেন, আমরা জানি এটা জাদুকরী কোনো সমাধান নয়, কিন্তু আমাদের সব অভ্যন্তরীণ ফ্লাইটে ভারসাম্য রক্ষার মাধ্যমে আমরা নিজেদের ব্যবসাকে  নিম্ন কার্বন অর্থনীতির জন্য প্রস্তুত করছি এবং উড়োজাহাজ পরিবহনসহ সব খাতেরই পরিকল্পনা করা উচিত।

উল্লেখ্য, সারা বিশ্বে যে পরিমাণ কার্বন নিঃসরণ হয়, তার প্রায় শতাংশের জন্য দায়ী বাণিজ্যিক উড়োজাহাজ পরিবহন। ২০০৯ সালে শিল্পের পক্ষ থেকে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার অর্ধেকে কমিয়ে আনার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্তু ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের তথ্য অনুসারে, ২০০৯ সালের পর শিল্পের জ্বালানি চাহিদা তিন গুণ বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন