বুধবার| জানুয়ারি ২২, ২০২০| ৯মাঘ১৪২৬

আপন অঙ্গন

যত্নে সাজান শিশুদের ভুবন

ফিচার ডেস্ক

পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সদস্য হয় শিশুরা। আর শিশুদের ঘর সাজাতে গিয়ে মা-বাবার চিন্তার শেষ থাকে না। কারণ প্রাপ্তবয়স্কদের সঙ্গে ছোটদের পছন্দের যথেষ্ট পার্থক্য রয়েছে। শিশুদের ঘরটি হওয়া দরকার তাদের মনের মতন। তাদের ঘর নির্বাচনের ক্ষেত্রে মনে রাখবেন সেটি যেন বাবা-মায়ের ঘরের সঙ্গেই হয়। এতে তারা একাকিত্ব বোধ করবে না। খেয়াল রাখুন তাদের ঘরে যেন পর্যাপ্ত আলো-বাতাস ঢুকতে পারে। ছেলে বা মেয়ে শিশুদের ঘর কেমন হওয়া উচিত, তা নিয়েই আমাদের আজকের আয়োজন

শিশুদের জন্য ঘর নির্বাচনের পর ঘরের রঙ বাছাইয়ে নজর দিতে হবে। শিশুদের ঘরে সবচেয়ে জরুরি হচ্ছে রঙের ব্যবহার। শিশুদের মানসিক বিকাশে রঙ গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই আপনার সন্তানের জন্য বেছে নিন সেরা রঙ। শিশুদের ঘর উজ্জ্বল রঙে রাঙানো উচিত। এক্ষেত্রে প্যাস্টেল রঙ বেছে নিন। হলুদ কিন্তু বেশ উজ্জ্বল একটি রঙ। দেয়ালে হলুদ রঙের ছোঁয়া ঘরে ঔজ্জ্বল্য এনে দেবে। হলুদ এবং সাদার ব্যবহার করে স্ট্রাইপ ডিজাইনে দেয়াল রঙ করতে পারেন। ঘরে পজেটিভাব চলে আসবে।

সবুজ রঙ ঘরে সতেজভাব নিয়ে আসে। আপনার শিশুর ঘরের পুরো দেয়াল সবুজ রঙে রাঙাতে পারেন। সবুজের সঙ্গে লাল, নীল, কালোর সংমিশ্রণ ঘরে আভিজাত্যের পরশ এনে দেবে। আবার আভিজাত লুক আনতে পুরো ঘর সাদা রঙে সাজাতে পারেন। শিশুদের ঘরের দেয়ালজুড়ে ছবির ফ্রেম সাজিয়ে রাখতে পারেন। গোল্ডেন সাদা রঙের মিশ্রণে পুরো দেয়াল গ্যালারি বানিয়ে ফেলুন।

খেলনা শিশুদের জন্য খুব মূল্যবান জিনিস। খেলনা ব্যবহার করেও সাজাতে পারেন তাদের ঘর। ঘরে একটি শেলফ রাখুন। তাতে ডিসপ্লের মতো কয়েক ধরনের খেলনা প্রাণী সাজিয়ে রাখুন। টেডিগুলো শেলফে নয় বরং বাইরেই রাখুন। দেখতে দারুণ লাগবে। পুরনো আসবাব দিয়েও সাজাতে পারেন আপনার সন্তানের ঘর। ঘরে পুরনো ডিজাইনের ছোট খাট রাখতে পারেন। ছোট পুরনো ট্রাংক রঙের স্পর্শে সুন্দর করে ঘরের এক জায়গায় রাখুন।

শিশুদের কৌতূহলী মনকে আরো উৎসাহিত করতে বেডরুমে বেডের সঙ্গে লাগোয়া দেয়ালটি বিশ্ব মানচিত্রের ম্যুরাল দিয়ে সাজাতে পারেন। প্রজাপতি ছোট শিশুদের ভীষণ পছন্দের। অনেক ডিজাইনের প্রজাপতি কিনতে পাওয়া যায়। আবার কালারফুল কাগজ কিনে আপনি ঘরে বসেও প্রজাপতি বানিয়ে ফেলতে পারেন। এসব প্রজাপতি ঘরের দেয়ালজুড়ে লাগিয়ে দিন। এর সঙ্গে কিছু ছবির ফ্রেম জুড়ে দিন। শিশুদের ঘর যত অভিনব পদ্ধতিতে সাজানো যায়, ততই ভালো। শিশুদের ঘরের ছাদটি সাজাতে নতুন কৌশল গ্রহণ করতে পারেন। ঘরের উপরের এই অংশটুকু সার্কাসের টেন্টের মতো করে ফেলুন। এক্ষেত্রে কমলা সাদার সংমিশ্রণ ব্যবহার করুন। আবার খুব পরিচিত একটি স্টাইল হলো সিলিংয়ে স্টার ব্যবহার। ছাদজুড়ে অনেক স্টার লাগিয়ে দিন। রাতে খুব সুন্দর লাগবে দেখতে।

শিশুদের পোশাক, হ্যাট, জ্যাকেট ঝুলিয়ে রাখতে দেয়ালের সঙ্গে আধুনিক ডিজাইনের বিভিন্ন হুক দেয়ালে সঙ্গে লাগিয়ে নিন। এতে ঘরও পরিচ্ছন্ন থাকবে। মেয়েশিশুর ঘরে হালকা প্যাস্টেল রঙের সঙ্গে হলুদ রঙের পর্দা টাঙিয়ে দিতে পারেন। শিশুদের ঘর এমনিতেই একটু অগোছালো থাকে। নিয়মিত তাদের ঘর পরিষ্কার রাখতে হবে।

 

সূত্র: গুডহাউজকিপিং

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন