গ্রামাঞ্চলের ২১ হাজার নারী শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রদান

নিজস্ব প্রতিবেদক

গত তিন বছরে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুল-কলেজ পড়ুয়া ২১ হাজারের বেশি নারী শিক্ষার্থীকে বিনা মূল্যে তথ্যপ্রযুক্তিবিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে আইসিটি ডিভিশন হুয়াওয়ে বাংলাদেশ। ভ্রাম্যমাণ দুটি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে মোট ১২ হাজার ২৬টি সেশনে প্রশিক্ষণ দেয়া হয়।

২০১৫ সালে হুয়াওয়ে এবং বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই সময় থেকে আইসিটি বিভাগেরলার্নিং অ্যান্ড আর্নিংপ্রকল্পের সহযোগিতায় তিন বছর মেয়াদি প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে হুয়াওয়ে টেলিযোগাযোগ কোম্পানি রবি আজিয়াটা।

দেশব্যাপী ছয়টি ডিজিটাল ট্রেনিং বাসের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়। এর মধ্যে দুটি বাসের তত্ত্বাবধায়নে ছিল হুয়াওয়ে।পদ্মারূপসানামের ডিজিটাল ট্রেনিং বাস দুটি দেশের প্রত্যন্ত অঞ্চল ঘুরে ঘুরে গত তিন বছরে স্কুল-কলেজ পড়ুয়া মোট ২১ হাজার ২৩৮ জন নারী শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তিবিষয়ক বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান করেছে। প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যৎ জীবনে তারা স্বাবলম্বী হতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রশিক্ষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন