শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা

৪২০ কোটি ডলার সংগ্রহে বন্ড ছাড়তে চায় ক্যালিফোর্নিয়া

বণিক বার্তা ডেস্ক

গত বছর দাবানলের কারণে শত শত কোটি ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্রের দাবানলপ্রবণ অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। পরিস্থিতিতে আগামীতে জলবায়ু পরিবর্তনজনিত কোনো প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানার আগেই তহবিল সংগ্রহের প্রস্তাব করেছেন অঙ্গরাজ্যটির আইনপ্রণেতারা। বন্ড ছাড়ার মাধ্যমে তহবিল সংগ্রহের পক্ষে রয়েছেন তারা। খবর জাপান টাইমস।

দুই বছর মেয়াদি অধিবেশনের দ্বিতীয় বর্ষের কাজ শুরু করতে গতকাল রাজ্যের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত আইনসভায় ফিরেছেন আইনপ্রণেতারা। চলতি অধিবেশনে তাদের করণীয় তালিকায় যুক্ত হয়েছে ৪২০ কোটি ডলারের জলবায়ু বন্ড। মূলত রাজ্যটির ওপর আঘাত হানা বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি শুরুর আগে প্রয়োজনীয় অর্থের জন্য উচ্চাভিলাষী ঋণ প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর রাজ্যটিতে আঘাত হানা ধ্বংসাত্মক দুর্যোগ দেশের বৃহত্তম পরিষেবা কোম্পানি প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিককে দেউলিয়াত্বের দিকে ঠেলে দিয়েছে।

গত বছরের কয়েক ডজন মুলতবি বিলের মধ্যে এই ঋণ প্রস্তাব একটি, যা চলতি বছরের অধিবেশনেও আলোচনা করা হবে। তবে বিলটিকে আইনে পরিণত করার সুযোগ বাঁচিয়ে রাখতে হলে চলতি মাসের মধ্যেই আইনসভার অন্তত একটি কক্ষে এটি পাস হতে হবে। এদিকে নির্বাচনের সময় এগিয়ে আনায় বহু আইনপ্রণেতাকে জুনের বদলে মার্চে প্রাইমারির লড়াইয়ে ব্যস্ত থাকতে হচ্ছে। ফলে বিলগুলো নিয়ে অচলাবস্থা আরো জটিল আকার ধারণ করেছে এবং বিলটিকে রাজনৈতিকভাবে ঝুঁকিপূর্ণ প্রস্তাবগুলোর একটি করে তুলছে।

গত বছর ভয়াবহ দাবানলে অঙ্গরাজ্যের কয়েক হাজার আবাসন ধ্বংস হয়ে যাওয়ায় শত শত কোটি ডলারের বীমা দাবি তোলা হয়েছে। একই সঙ্গে দুর্যোগের পর ধ্বংসাবশেষ সরিয়ে নিতে করদাতাদের আরো শত শত কোটি ডলার ব্যয় বাড়িয়ে দিয়েছে।

মূলত রাজ্যজুড়ে দাবানলের ঝুঁকি হ্রাসের জন্য ঋণ প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলটিতে জলবায়ু পরিবর্তনের হাত থেকে কৃষিজমি রক্ষা, রাজ্যের দুষ্প্রাপ্য জলের উৎসগুলোর উন্নয়ন উপকূলীয় জনপদগুলোকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কবল থেকে সুরক্ষায় সহায়তার জন্য অর্থসংস্থানের প্রস্তাব রয়েছে। ডেমোক্র্যাট সিনেটর বেন অ্যালেন ডেমোক্র্যাট এদুয়ার্দো গার্সিয়া বিলটি উত্থাপন করেছেন।

ঝড়ো বাতাসের সময় দাবানলরোধে পরিষেবা কোম্পানিগুলো সাধারণত বিদ্যুৎ সেবা বন্ধ করে দেয়। সে সময় নার্সিং হোম অন্যান্য ঝুঁকিপূর্ণ স্থাপনায় বিদ্যুৎ সেবা অব্যাহত রাখতে সৌর ব্যাটারি জ্বালানি কোষ কেনার কথা বিবেচনা করছেন আইনপ্রণেতারা। এসব প্রকল্প যুক্ত হলে প্রস্তাবটির অর্থের পরিমাণ ৪২০ কোটি ডলার ছাড়াতে পারে।

ডেমোক্রেটিক সিনেটর হেনরি স্টার্ন বলেন, আমরা প্রতিকারের জন্য বিনিয়োগের ক্ষেত্রে যতটা ভালো কাজ দেখাচ্ছি, যেমন অগ্নিনির্বাপক হেলিকপ্টারে বিনিয়োগ, এর বিপরীতে প্রতিরোধের ক্ষেত্রে আমরা ততটা ভালো করছি না।

বিলটি পাস হলে তা হবে জলবায়ু বন্ড বাস্তবায়নের প্রথম ধাপ। কারণ ভোটাররা অনুমোদন না দিলে ক্যালিফোর্নিয়া ঋণ করতে পারবে না। কিন্তু সাম্প্রতিক বছরগুলোয় রাজ্যটি এত বেশি পরিমাণ ঋণ করেছে যে সরকারি কর্মকর্তারা তা ব্যয় করতে সমস্যায় পড়ছেন। ফলে পরিস্থিতিতে ভোটাররা আরো ঋণের জন্য অনুমোদন দেবেন কিনা, সে নিয়ে সন্দেহ রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন