জাপানে ২৬ কোটি টাকার টুনা

বণিক বার্তা অনলাইন

নববর্ষের প্রথম দিনে টুনার নিলাম জাপানের বহু পুরনো ঐতিহ্য। এবছর প্রথম নিলামে তয়োসু মাছ বাজারে ২৬ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে বিশাল আকৃতির একটি ব্লু ফিন টুনা। খবর রয়টার্স। জাপানের আওমরি এলাকায় ধরা পড়েছিল ২৭৬ কেজি ওজনের টুনাটি। সেটি আনা হয় টোকিওর তয়োসু মাছ বাজারে। দাম ওঠে ৩১ লাখ ডলার। অর্থাৎ টুনাটির প্রতি কেজির দাম পড়েছে বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে ৯ লাখ টাকা। সব ক্রেতাকে টেক্কা দিয়ে ওই মাছ কিনে নেন সুশি চেইন রেস্তোরাঁ সুশিজানমাইয়ের মালিক কিয়োশি কিমুরা। এবার ২০১৩ সালে গড়া নিজের রেকর্ডই ভেঙেছেন তিনি।ছয় বছর আগের সেই নিলামের দ্বিগুণ দামে এবার টুনা কিনেছেন তিনি।

কিয়োশি কিমুরা বলেন, টুনাটি দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আর একেবারে টাটকা। আকারের তুলনায় দামটা একটু বাড়াবাড়িই হয়ে গেছে। তবে এটা আমাদের ঐতিহ্য।

শনিবার ছিল তয়োসু বাজারে ইংরেজী নববর্ষের প্রথম নিলাম। টোকিও গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২০ আয়োজন উপলক্ষে অস্থায়ী পার্কিং হিসেবে ব্যবহার করার জন্য গত বছর ঐতিহ্যবাহী সুকিজি মার্কেটটি বন্ধ হওয়ার পর টুনার নিলাম এখন তয়োসু বাজারে স্থানান্তর করা হয়েছে।

সুকিজি মার্কেটে নিলামে টুনা মাছের দাম বহুবার রেকর্ড ছুঁয়েছে। সুকিজি মার্কেটে ২০১৭ সাল পর্যন্ত টানা ছয়বার রেকর্ড করেছেন কিমুরা। তবে গত বছর আরেকটি রেস্তোরাঁর মালিক তাকে হারিয়ে দেন। ২০১৩ সালে ২২২ কেজির একটি টুনা ১৫  কোটি ৪ লাখ ৫২ হাজার ২২১ টাকায় কিনেছিলেন কিয়োশি কিমুরা।  নিলামে চড়া দাম হাঁকানো প্রায় অভ্যাসে পরিণত হয়েছে জাপানের এ চেইন রেস্তোরাঁ ব্যবসায়ীর। শনিবার কেনা মাছটি আগের সুকিজি মার্কেটে তার একটি রেস্তোরাঁয় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন কিমুরা। 

বিশ্বব্যাপী টুনা মাছের জনপ্রিয়তার একটি বড় কারণ জাপানি সুশি। তবে চাহিদা মেটাতে ব্যাপকভাবে শিকারের কারণে ব্লু ফিন টুনা শিগগিরই বিপন্ন প্রজাতির অন্তর্ভুক্ত হবে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

ভিডিওতে দেখুন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন