মালঞ্চ নদীর বেড়িবাঁধে ভাঙন

সাতক্ষীরায় হুমকির মুখে বাজার খাদ্যগুদামসহ ৬ গ্রাম

বণিক বার্তা প্রতিনিধি সাতক্ষীরা

সাতক্ষীরার শ্যামনগরে সুন্দরবনসংলগ্ন মালঞ্চ নদীর বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের তীব্রতায় বিলীনের ঝুঁকির মধ্যে রয়েছে স্থানীয় হরিনগর বাজার, বাজারের সরকারি খাদ্যগুদাম আশপাশের অন্তত ছয় গ্রাম। এরই মধ্যে ওই গুদামে খাদ্যশস্য রাখা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

হরিনগর গ্রামের বাসিন্দা আইয়ুব হোসেন, জয়নাল হোসেন গোবিন্দ মণ্ডল বলেন, তিন-চার বছর ধরেই মালঞ্চ নদীর হরিনগর এলাকায় বেড়িবাঁধ ভাঙছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড (পাউবো) থেকে কোনো পদক্ষেপ না নেয়ায় এবার ভাঙন তীব্র আকার ধারণ করেছে। ভাঙন রোধে এখনই জরুরি ব্যবস্থা না নিলে যেকোনো মুহূর্তে হরিনগর বাজারসহ পার্শ্ববর্তী সিংহরতলী, চুনকুড়ি, ছোট ভেটখালী, মুন্সীগঞ্জ, জেলেপাড়া উত্তরধল গ্রাম বিলীন হয়ে যাবে।

এদিকে পাউবো বলছে, শুধুই মালঞ্চ নদীরই নয়, উপকূলীয় এলাকার অধিকাংশ নদ-নদীর বেড়িবাঁধে মারাত্মক ভাঙন দেখা দিয়েছে। বেশি ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামতের জন্য কিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে। কিন্তু এসব প্রকল্পে মালঞ্চ নদীর বেড়িবাঁধ মেরামত অন্তর্ভুক্ত নেই।

এদিকে সাতক্ষীরা জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন বলেন, মালঞ্চ নদীর বেড়িবাঁধে অব্যাহত ভাঙনে হরিনগর বাজারে খাদ্যগুদামে সব ধরনের শস্য রাখা বন্ধ করে দেয়া হয়েছে। ওই গুদামের খাদ্যশস্য শ্যামনগর উপজেলা সদরের গুদামে রাখা হচ্ছে।

তিনি আরো বলেন, হরিনগর বাজারে গুদামটি সরিয়ে নেয়ার পাশাপাশি মালঞ্চ নদীর বেড়িবাঁধ জরুরিভাবে সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। 

বিষয়ে সাতক্ষীরা পাউবো ডিভিশন -এর উপবিভাগীয় প্রকৌশলী মো. রাশিদুর রহমান বলেন, মালঞ্চ নদীর বেড়িবাঁধ ভাঙছে। মূলত সাতক্ষীরার উপকূলীয় সব নদ-নদীর বেড়িবাঁধেরই একই অবস্থা। এর মধ্যে আইলাদুর্গত এলাকার খোলপেটুয়া নদীর হরিশখালী, দুর্গাবাটি, গাবুরা, ডুমুরিয়া দাঁতনেখালীর বেড়িবাঁধ সংস্কারের জন্য কোটি ৮৯ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে টেন্ডারও আহ্বান করা হয়েছে। এছাড়া পাউবো ডিভিশন -এর অধীনে ক্ষতিগ্রস্ত ৩২ দশমিক ৯৫ কিলোমিটার বেড়িবাঁধের টেকসই সংস্কারের জন্য ১০ হাজার ৫৭৬ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ওই প্রকল্পের আওতায় মালঞ্চ নদীর হরিনগরসহ অন্য ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কার করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন