হংকংয়ে চীনা ব্যবসায়ীদের বিরুদ্ধে বিক্ষোভকারীদের মিছিলে সংঘর্ষ

বণিক বার্তা ডেস্ক

নতুন বছরে তীব্র হয়ে উঠেছে হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলন। গতকাল শহরটির সীমান্ত বরাবর মিছিলে কয়েক হাজার বিক্ষোভকারী অংশগ্রহণ করেছে। মিছিল শেষে বিক্ষোভকারী পুলিশের মধ্যে তীব্র সংঘর্ষ বাধলে কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। খবর রয়টার্স।

গতকাল শহরের সীমান্তবর্তী শেং শুই এলাকায় আয়োজিত মিছিলে বিক্ষোভকারীরা চীনের তথাকথিতপ্যারালাল ট্রেডার্সদের প্রতি ক্ষোভ প্রকাশ করে, যারা হংকং থেকে বিপুল পরিমাণ শুল্কমুক্ত পণ্য কিনে মুনাফার লোভে পুনরায় মূল ভূখণ্ডে বিক্রি করে দিচ্ছে। সময় বিক্ষোভকারীদের গণতন্ত্রকামী স্লোগানের পাশাপাশি মূল ভূখণ্ড চীনের ব্যবসায়ীদের বিরুদ্ধেও স্লোগান দিতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এসব ব্যবসায়ীর জন্য পণ্যমূল্য বেড়ে যাচ্ছে, পার্শ্ববর্তী এলাকাগুলো জনাকীর্ণ হয়ে পড়ছে এবং হংকংবাসীর সঙ্গে মূল ভূখণ্ড চীনের বাসিন্দাদের  উত্তেজনা আরো বাড়িয়ে তুলছে।

এক শিক্ষার্থী জানান, মূল ভূখণ্ড চীনের বাসিন্দারা এখানে এসে তাদের ব্যাগপত্র দিয়ে সব সড়ক বন্ধ করে দেয়। এরই মধ্যে ভাড়া বেড়ে গেছে এবং তাদের কারণে জিনিসপত্রের দাম বেড়ে গেছে।

মিছিলে প্রায় ১০ হাজার মানুষ অংশ নেয় বলে আয়োজকরা জানিয়েছেন। অন্যদিকে সর্বোচ্চ আড়াই হাজার বিক্ষোভকারী মিছিলে ছিল বলে জানিয়েছে পুলিশ।

এদিকে মিছিল শেষে কালো পোশাক মাস্ক পরিহিত কিছু বিক্ষোভকারী আয়োজকদের নির্দেশ অমান্য করে এলাকায় অবস্থান করে। একটা সময় দাঙ্গা পুলিশ তাদের ওপর হামলা করে। তারা বিক্ষোভকারীদের ব্যাটন দিয়ে আঘাত পেপার স্প্রে ব্যবহার করে। তবে ঠিক কী কারণে সংঘর্ষ বাধে, তা এখানো পরিষ্কার নয়। সংঘর্ষের সময় পুলিশ কয়েক ডজন বিক্ষোভকারীকে গ্রেফতার করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন