সামাজিক সমস্যা সমাধানে শিক্ষার্থীদের উদ্ভাবনী আইডিয়া

শিহাবুল ইসলাম

চাষাবাদ শুরুর সময় বেশির ভাগ কৃষক অর্থনৈতিক সংকটে পড়ে যান। সার-বীজ কেনা, জমি চাষাবাদের উপযোগী করা এবং শ্রমিকদের মজুরি পরিশোধ করতে তারা বিভিন্ন সংস্থা থেকে ঋণ দাদন নিয়ে থাকেন। ফসল তুলে বড় অংকের সুদসহ সেই ঋণ পরিশোধ করতেই ফসল বিক্রির সব টাকা শেষ হয়ে যায়। আর অনেক কৃষক এখনো সেই গতানুগতিক প্রক্রিয়াতেই চাষাবাদ করে থাকেন, এতে ফলনেও পিছিয়ে থাকতে হয় তাদের। এসব সমস্যা থেকে মুক্তি দিতে কৃষকদের স্বল্প সুদে অর্থের সংস্থান, আধুনিক উপায়ে চাষাবাদের দক্ষতা, সবার জন্য অর্থ কৃষিতে বিনিয়োগের সুযোগ, সেই বিনিয়োগ সার্বক্ষণিক পর্যবেক্ষণ এবং মৌসুম শেষে নির্দিষ্ট লাভসহ ফেরতের একটি আইডিয়া তৈরি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী।

আইডিয়া দিয়েইহাল্ট প্রাইজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বেয়ারলি ম্যানেজিং নামের একটি দল। তারা আইডিয়ার নাম দিয়েছেফার্মভেস্ট বেয়ারলি ম্যানেজিং দলের সদস্য সাদ শাহ আলী বলেন, কৃষিকাজ বিনিয়োগ একসঙ্গে যুক্ত করে আমাদের আইডিয়ার নাম রেখেছি ফার্মভেস্ট। এটা একটি ক্রাউড-ফান্ডিং প্লাটফর্ম, যেখানে সাধারণ মানুষ অল্প টাকাও বিনিয়োগ করতে পারবে। টাকা কৃষিকাজে ব্যয় করা হবে এবং মৌসুম শেষে নির্দিষ্ট মুনাফাসহ তিনি টাকা ফেরত পাবেন। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো হাল্ট প্রাইজের আসর শুরু হয় গত ২৩ নভেম্বর। এরপর ডিসেম্বর থেকে রেজিস্ট্রেশন আইডিয়া সাবমিশন শুরু হয়ে চলে ১৪ ডিসেম্বর পর্যন্ত। এর মাঝে আইডিয়া উপস্থাপনের বিষয়ে ১২ ডিসেম্বর একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বক্তা ছিলেন হাল্ট প্রাইজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০১৯-এর ক্যাম্পাস পরিচালক মিনহাজুল আবেদিন। প্রথম পর্ব থেকে ১৮টি দল উত্তীর্ণ হয়। তাদের স্টার্টআপ আইডিয়া নিয়ে করা মিনিটের ভিডিও থেকে বিচারকরা চূড়ান্ত পর্বের জন্য পাঁচটি দলকে নির্বাচিত করেন। অনলাইন রাউন্ডের বিচারক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক . মো. মোস্তাফিজুর রহমান, মার্কেটিং বিভাগের প্রভাষক সাজু সাহা সিডনি প্রিমিয়ার লিগের প্রতিষ্ঠাতা আহমেদ কবির চয়ন। ২৩ ডিসেম্বর ধানমন্ডির ইএমকে সেন্টারে প্রতিযোগিতাটির চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বাসাবাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ অপচয় রোধ করার আইডিয়া দিয়ে প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছেনো আইটি ওয়েলনামের একটি দল। আইডিয়ার বিষয়ে দলটির সদস্য আশরাফুল হক ইমু বলেন, আমাদের আইডিয়াটা হচ্ছে এনার্জি অপটিমাইজেশন। প্রিপেইড মিটারের সঙ্গে আমাদের এটা যুক্ত। আপনি ফোনে অ্যাপসের ফ্রিমিয়াম ফিচারের মাধ্যমে বিনা মূল্যে বাসা বা ব্যবসা প্রতিষ্ঠানের কোন যন্ত্রে কতটা বিদ্যুৎ ব্যয় হচ্ছে, আপনার মিটারে কত টাকা আছে এবং সেই টাকায় কতদিন চলবে, এসব জানতে পারবেন। এছাড়া কিছু টাকার মাধ্যমে অ্যাপসের প্রিমিয়াম ফিচারের মাধ্যমে বাইরে থেকেও আপনি লাইট, ফ্যান, ফ্রিজসহ সব বৈদ্যুতিক যন্ত্র বন্ধ চালু করতে পারবেন। যে যন্ত্রে বেশি বিদ্যুৎ ব্যয় হচ্ছে, সেটা অপ্রয়োজনীয় সময় বন্ধ করে রাখতে পারবেন। এর মাধ্যমে বিদ্যুৎ বিল কমাতে পারবেন।

চ্যাম্পিয়ন দল বেয়ারলি ম্যানেজিং সরাসরি হাল্ট প্রাইজের রিজিওনাল পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে জানিয়ে জাহাঙ্গীরনগর ক্যাম্পাসে আয়োজক দলের হেড অব কমিউনিকেশন অ্যান্ড প্রমোশন মো. জাহিদ আল হাসান রাব্বি বলেন, চ্যম্পিয়ন দল সরাসরি রিজিওনাল পর্বে প্রতিযোগিতার সুযোগ পাবে, তবে রানার্সআপ দলটি হাল্ট প্রাইজ কর্তৃপক্ষের বিবেচনার ভিত্তিতে রিজিওনালে অংশগ্রহণের সুযোগ পেতে পারে। আর প্রতিযোগিতায় প্রতিটা প্রতিযোগী দলকে তিনটি পর্ব পেরোতে হয়। ক্যাম্পাস রাউন্ড থেকে চ্যাম্পিয়ন দলগুলো রিজিওনাল রাউন্ডে প্রতিযোগিতা করে। সেখান থেকে বিজয়ী দলগুলো হাল্ট প্রাইজের গ্লোবাল বা মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।


হাল্ট প্রাইজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট সৈয়দ রাশেদ আল জায়েদ যশ। হাল্ট প্রাইজ ক্যাম্পাস পরিচালক মৃত্তিকা সমদ্দার প্রমার সঞ্চালনায় প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রুবায়াত সালেহিন, পারমিদা ডটকমের প্রতিষ্ঠাতা সিইও আবু দারদা, রবি আজিয়াটা লিমিটেডের সিএস কোর রোমিং অপারেশন লিড মো. আব্দুস সবুর শান্ত, ফিউচার লিডারসের লিড কনসালট্যান্ট সিইও কাজী এম আহমেদ এবং গিকি সোস্যাল লিমিটেডের হেড অব বিজনেস মো. সাইমুম হোসেন।

এছাড়া হাল্ট প্রাইজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আয়োজক দলে ছিলেন হেড অব করপোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ফিন্যান্স মো. তৌহিদুল ইসলাম তুহিন, হেড অব কনফারেন্স ম্যানেজমেন্ট জিম-ইয়া খান, হেড অব মিডিয়া অ্যান্ড ডকুমেন্টেশন মাহফুজ ইসলাম মেঘ, হেড অব টিম ম্যানেজমেন্ট মো. শাফিন সাইফ এরাম, হেড অব লজিস্টিকস সামিহা ইসলাম, হেড অব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট তানভির আহমেদ অয়ন প্রমুখ।

হাল্ট প্রাইজের দ্বিতীয় আসরের টাইটেল স্পন্সর ছিল গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ভ্যালুড স্পন্সর ছিল পারমিদাডটকম এবং নিউজ পার্টনার বণিক বার্তা, অনলাইন নিউজ পার্টনার অধিকারডটনিউজ, রেডিও পার্টনার কালার্স এফএম ১০১.৬।

প্রতি বছর যৌথভাবে জাতিসংঘ বিল ক্লিনটন ফাউন্ডেশন বিশ্বব্যাপী হাল্ট প্রাইজের আয়োজন করে থাকে। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট প্রতিযোগিতাকেশিক্ষার্থীদের নোবেল পুরস্কারহিসেবে অভিহিত করেছে। প্রতি বছর এমন একটি সামাজিক সমস্যা চিহ্নিত করা হয়, যা বিশ্বের বিলিয়ন বিলিয়ন অসহায় মানুষের ওপর প্রভাব ফেলে। এবারের বিষয় নির্ধারণ করা হয়েছেবোল্ড বিজনেস ফর বেটার প্লানেট এরপর প্রতিযোগীদের উদ্দেশে চ্যালেঞ্জ ছুড়ে দেয়া হয়। তিন থেকে চার সদস্যের একেকটি প্রতিযোগী দল সমস্যাগুলো সমাধানের জন্য ভিন্ন ভিন্ন সামাজিক উদ্যোগের উদ্ভাবনী আইডিয়া তেরি করে। প্রতিযোগিতার সুবাদে সমস্যার সমাধান সেই সমাধান থেকে ব্যবসার সুযোগ তৈরি করার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে মিলিয়ন ডলার অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় সাড়ে কোটি টাকা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন