এআই সফটওয়্যার রফতানি কমাবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন চায় না মার্কিন টেলিকম কোম্পানিগুলোর উদ্ভাবিত কৃত্রিম বুদ্ধিমত্তাসংক্রান্ত এআই সফটওয়্যার চীনের মতো দেশে অবাধে পৌঁছে যাক। কারণে এআই সফটওয়্যার রফতানি সীমিত করার কথা জানিয়েছে দেশটির বাণিজ্য দপ্তর। সিদ্ধান্তের ফলে মার্কিন এআই সফটওয়্যার নির্মাতারা দীর্ঘমেয়াদে লাভবান হবেন বলে মনে করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। খবর রয়টার্স।

মার্কিন বাণিজ্য দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, এআই সফটওয়্যার রফতানির বিষয়টি খুবই স্পর্শকাতর ইস্যু। মার্কিন প্রশাসন কখনই চায় না, চীনের মতো প্রতিদ্বন্দ্বী দেশগুলোর হাতে সহজেই এসব সফটওয়্যার তুলে দিতে। এতে দীর্ঘমেয়াদে মার্কিন কোম্পানিগুলোর লোকসানের ঝুঁকি থেকে যায়। ঝুঁকি বিবেচনায় নিয়ে এআই সফটওয়্যার রফতানি সীমিত করা হয়েছে।

তবে খাতে সরকারের পক্ষ থেকে কীভাবে এবং কত পরিমাণে লাগাম টানা হবে, সে বিষয়ে কিছু জানায়নি ওয়াশিংটন। শুধু বলা হয়েছে, স্পর্শকাতর পণ্য রফতানিসংক্রান্ত ২০১৮ সালে প্রণীত একটি আইনের আওতায় অর্থনৈতিক নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এআই সফটওয়্যার রফতানি কমিয়ে আনা হবে। আজ থেকে কার্যকর হওয়া নতুন নিয়মের আওতায় মার্কিন সফটওয়্যার নির্মাতাদের এআই সফটওয়্যার রফতানির আগে অনুমতি নিতে হবে।

সেন্টার ফর স্ট্র্যাটেজি অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের প্রযুক্তি বিশ্লেষক জেমস লুইস বলেন, মার্কিন প্রশাসন মনে করছে চীনের মতো দেশগুলো যুক্তরাষ্ট্রের তৈরি এআই সফটওয়্যার ব্যবহার করে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিশেষত সামরিক কাজে এসব সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। কারণে রফতানি সীমিত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন