২০২০-এ সংক্ষেপে তারিখ লিখলে ঘটতে পারে বিপদ

বণিক বার্তা অনলাইন

বিশ্ববাসীর সামনে অফুরন্ত সম্ভাবনার পাশাপাশি একগুচ্ছ নতুন চ্যালেঞ্জ নিয়ে উপস্থিত হয়েছে ২০২০। এ রকমই একটি চ্যালেঞ্জ হলো— ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক স্বার্থে নতুন বছরকে কারো খাটো করে লেখা বা শর্ট ফর্মে লেখা একেবারে উচিত হবে না। আন্তর্জাতিক প্রিন্ট ও অনলাইন মিডিয়াগুলোতে জোর দিয়ে প্রচার করা হচ্ছে, চলতি বছরটিতে তারিখ লেখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। 

এ বিষয়ে ভোক্তাস্বার্থ নিয়ে কাজ করা আইনজীবীদের যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংগঠন ‘ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব কনজিউমার অ্যাডভোকেটস’-এর নির্বাহী পরিচালক ইরা রেইনগোল্ড বলেন, গত বছরজুড়ে আমরা কী করেছি, কী লিখেছি সেসব রেকর্ড ভেঙে ফেলাই নতুন বছরের লক্ষ্য হলে, বড় ভুল হবে। আমাদের ভুলে গেলে চলবে না যে, নতুন দশকের সূচনালগ্ন সাধারণ মানুষের জন্য অফুরন্ত সম্ভাবনার পাশাপাশি অসৎ, খারাপ কিংবা চোর-বাটপারদের (স্ক্যামারদের) জন্য একটি অনন্য সুযোগ তৈরি করেছে। 

তিনি বলেন, স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগতে পারে, সেটা কীভাবে? ২০২০ কে অফিসিয়াল কাগজে কিংবা প্রয়োজনীয় নথিপত্রে শর্টফর্মে লিখলে, যারা সরল বিশ্বাসী সাধারণ মানুষদের ঠকাতে চায় তারা সহজেই নথিতে থাকা তারিখ হেরফের করে জালিয়াতি করতে পারে। উদাহরণস্বরূপ, একটি গুরুত্বপূর্ণ দলিলে তারিখ উল্লেখ আছে ১/৪/২০, যা খুব সহজে মাত্র দুটি নম্বর যুক্ত করে ১/৪/২০২১-এ পরিবর্তন করে ফেলা সম্ভব। 

ইরা রেইনগোল্ড বলেন, আর্থিক প্রতিষ্ঠান, ব্যবসা, বাণিজ্য কিংবা চাকরিসহ প্রায় অনেক কাজে তারিখ উল্লেখ করার প্রয়োজন হয়। চলতি বছর তারিখ লেখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। এ বছর কোনো ধরনের নথিপত্র বা গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় নথিপত্রে পূর্ণাঙ্গ ফরমেটে তারিখ লেখাই নিরাপদ হবে। অর্থাৎ ০৫/০১/২০২০ কিংবা ০৬/০১/২০২০ এভাবে পূর্ণাঙ্গ তারিখ লিখতে হবে। 

‘ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব কনজিউমার অ্যাডভোকেটস’-এর যুক্তি হলো, কেউ যদি ০১/০১/২০ লেখেন তাহলে কোনো অসাধু ব্যক্তি তা সহজেই সামনে দুটো শূন্য দিয়ে ০১/০১/২০০০ বা ২০-এর পর ২১ বা যে কোনো দুটি নম্বর বসিয়ে উল্টাপাল্টা করে দিতে পারবে। এর ফলে প্রতারকরা ব্যাংকের চেক বা ব্যবসা বাণিজ্যের কাগজপত্রের ক্ষেত্রে বড় ধরনের জালিয়াতি বা আর্থিক ক্ষতি করার সুযোগ নিতে পারে। 

২০২০ সালে তারিখ লেখা নিয়ে অনেকে এরই মধ্যে প্রচারণা শুরু করেছে। তাদের দাবি, এ সমস্যা শুধু চলতি বছরই থাকবে। এ কারণে তারা ২০২০ সালটাকে ভিন্নতর হিসেবে চিহ্নিত করেছেন। এ কারণে ’২১ এর ১ জানুয়ারির আগে পর্যন্ত সতর্ক থাকাই ভালো। সূত্র: সিএনএন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন