লাউ চাষে লাভবান রাজবাড়ীর কৃষক

বণিক বার্তা প্রতিনিধি রাজবাড়ী

এবার প্রায় ৪০০ হেক্টর জমিতে লাউ আবাদ হয়েছে রাজবাড়ীতে। আবহাওয়া অনুকূল থাকায় ফলনও হয়েছে ভালো। কৃষকরা বলছেন, বাজারে ভালো দাম পাওয়ায় এবার লাউ বিক্রি করে তারা লাভবান হচ্ছেন।

সদর উপজেলার চন্দনী ইউনিয়নের আফড়ায় গিয়ে দেখা যায়, এ এলাকায় বিস্তীর্ণ মাঠে অন্যান্য শীতকালীন সবজির পাশাপাশি লাউ চাষ হয়েছে। এ এলাকার লাউচাষীদের একজন আফড়া গ্রামের কৃষক পরিমল দাস। তিনি বলেন, এ বছর লাউয়ের যে ফলন হয়েছে, তা গত ১০ বছরেও হয়নি। এখন বাজারে প্রতিটি লাউ বিক্রি হচ্ছে কমপক্ষে ৫০ টাকায়।

আনসার আলী নামে আরেক কৃষক বলেন, একসময় আমি ঘোড়ার গাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করতাম। এবার তার বদলে দেড় বিঘা জমিতে লাউ চাষ করেছি। সব মিলিয়ে খরচ হয়েছে ১৫ হাজার টাকা। এ পর্যন্ত প্রায় ১ লাখ টাকার লাউ বিক্রি করেছি। বাজারদর অপরিবর্তিত থাকলে আরো অন্তত ৫০ হাজার টাকার লাউ বিক্রি করতে পারব।

ফিরোজ আহম্মেদ নামে এক কৃষক বলেন, অনেক দিন পর এবার পেঁয়াজের পাশাপাশি লাউয়ের ভালো দাম পাওয়া যাচ্ছে। তবে রাজবাড়ীতে কৃষিপণ্য মজুদের কোনো হিমাগার নেই। এ ধরনের ব্যবস্থা থাকলে আমরা আরো লাভবান হতাম।

উপজেলার চন্দনী ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মানিক দাস বলেন, লাউ উঁচু ও বেলে দোঁআাাশ মাটিতে ভালো হয়। আমরা লাউ চাষে ভালো জাত ও রোগবালাই সম্পর্কে কৃষকদের নানা পরামর্শ প্রদান করে আসছি।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. বাহাউদ্দিন শেখ বলেন, রাজবাড়ীর ৪২টি ইউনিয়নে এবার ৪০০ হেক্টর জমিতে লাউ চাষ হয়েছে। এ জেলার স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন এলাকায় পাঠানো হয়। লাউ চাষে কৃষকদের প্রণোদনা ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। মাঠকর্মীরা নিয়মিত রোগবালাই হচ্ছে কিনা, পরীক্ষা করছেন। এসব কারণে ভালো ফলন পাওয়া যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন