শনিবার| ফেব্রুয়ারি ২২, ২০২০| ৯ফাল্গুন১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

ইরান-পাকিস্তান বাণিজ্য উন্নয়নে সমঝোতা

বণিক বার্তা ডেস্ক

বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নসহ যেকোনো সংকটকালীন মুহূর্তে পরস্পরকে সহযোগিতা করতে সম্মত হয়েছে পাকিস্তান ও ইরান। গত শুক্রবার শেষ হওয়া দেশ দুটির মধ্যে ২৩তম যৌথ সীমান্ত কমিশনের বৈঠক থেকে এ সিদ্ধান্ত আসে। খবর ডন।

তিনদিনের এ বৈঠকে সীমান্ত দিয়ে অবৈধ প্রবেশ বন্ধ, অবৈধভাবে ইরান থেকে পেট্রল ও ডিজেল সরবরাহ বন্ধ, দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে প্রণোদনা দেয়াসহ দুই দেশের সন্ত্রাসবাদ মোকাবেলা করতে সম্মত হয় ইরান-পাকিস্তান।

বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন বেলুচিস্তান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মির জিয়াউল্লাহ ল্যানগোভ ও মুখ্য সচিব ফজল আসগর। অন্যদিকে ইরানের পক্ষে ছিলেন ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর মোহাম্মাদ হাদি মারশি।

সরকারি তথ্য অনুযায়ী, পাকিস্তানের পক্ষ থেকে দুই দেশের মধ্যেকার সীমান্ত বেড়া দেয়ার প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছে ইরানের কর্তৃপক্ষ। যদিও এরই মধ্যে ইরান বেলুচিস্তানের তাফতান ও মিরজাভার মধ্যে ১০ ফুট উচ্চতার সীমানাপ্রচীর দিয়েছে।

বৈঠকের শেষ দিনে দুই দেশের মধ্যকার অর্থনৈতিক স্থিতিশীলতা আনার জন্য বাণিজ্য কার্যক্রমে ইরান-পাকিস্তান একে অন্যকে সহযোগিতা করা প্রয়োজন বলে মন্তব্য করেন বেলুচিস্তানের মুখ্য সচিব ফজল আসগর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন