বৃহস্পতিবার| ফেব্রুয়ারি ২৭, ২০২০| ১৪ফাল্গুন১৪২৬

খেলা

লাবুশেনের শতকে অস্ট্রেলিয়ার দিন

ক্রীড়া প্রতিবেদক

নিউজিল্যান্ডের জন্য দুঃস্বপ্ন হয়ে দেখা দিয়েছেন মারনাস লাবুশেন। আগের দুই টেস্টের মতো সিরিজের তৃতীয় শেষ টেস্টেও সফরকারী বোলারদের ওপর কর্তৃত্ব করেছেন ২৫ বছর বয়সী টপ অর্ডার ব্যাটসম্যান। প্রথম দিন শেষে স্বাগতিক অস্ট্রেলিয়ার সংগ্রহ উইকেট হারিয়ে ২৮৩ রান। কিউই বোলারদের দুর্ভাবনায় রেখে লাবুশেন অপরাজিত আছেন ১৩০ রানে। তার সঙ্গী ম্যাথু ওয়েড ব্যাট করছেন ২২ রান নিয়ে।

চলতি সিরিজে এটা লাবুশেনের দ্বিতীয় সেঞ্চুরি। প্রথম দুই টেস্টে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ১৪৩, ৫০, ৬৩ ১৯*  সর্বশেষ সাত ইনিংসে চার চারটি সেঞ্চুরির কৃতিত্বও দেখালেন লাবুশেন।

প্রথম দুই টেস্ট জিতে আগেই সিরিজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের জন্য এটা হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর মিশন। এমন অবস্থায় গতকাল সিডনি টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের শুরুটা অবশ্য ভালো হয়নি। ব্যক্তিগত ১৮ রানে বিদায় নেন জো বার্নস। ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেন ডেভিড ওয়ার্নার লাবুশেন। দ্বিতীয় উইকেট জুটিতে ৫৬ রান যোগ করেন দুজনে। বিপজ্জনক হয়ে ওঠার আগে ওয়ার্নারকে (৪৫) ফিরিয়ে দিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় সফরকারী দল। কিন্তু তৃতীয় উইকেট জুটিতে কিউই বোলারদের জীবনীশক্তি শুষে নেন লাবুশেন স্টিভ স্মিথ। জুটিতে যোগ হয় ১৫৬ রান।

দুজনের দুর্দান্ত জুটিতে মজবুত ভিত পেয়ে যায় অস্ট্রেলিয়া। স্মিথ আউট হওয়ার পর দলকে এগিয়ে নেন লাবুশেন। ব্যক্তিগত ৬৩ রানে সাজঘরমুখো হন স্মিথ। দিনের শেষ বিকালটা ওয়েডকে নিয়ে নির্বিঘ্নেই কাটান লাবুশেন।

সিডনিতে খর্বশক্তি নিয়েই খেলতে হচ্ছে ইনজুরি-জর্জর নিউজিল্যান্ডকে। অসুস্থতার জন্য খেলছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলয়ামসন। ইনজুরি আক্রান্ত ট্রেন্ট বোল্ট দেশে ফিরে গেছেন। দলে নেই অভিজ্ঞ পেসার টিম সাউদিও। অপেক্ষাকৃত দুর্বল দল নিয়ে টেস্টে কিউইরা ঘুরে দাঁড়াতে পারে কিনা, সেটাই এখন দেখার ব্যাপার। তবে সফরকারীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে লাবুশেনের ব্যাট। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস ৯০ ওভারে ২৮৩/ (ওয়ার্নার ৪৫, স্মিথ ৬৩, লাবুশেন ১৩০*,  ওয়েড ২২*; গ্রান্ডহোম /৬৩, ওয়াগনার /৪৮)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন