লিভারপুলের অবিশ্বাস্য এক বছর

২০১৯ সালের জানুয়ারির রাতটি লিভারপুল সমর্থকদের এখনো নিশ্চয় মনে আছে। সেই রাতে ম্যানচেস্টার সিটির কাছে হেরে গিয়েছিল অল রেডরা। যে হার সে মৌসুমে শিরোপা নির্ধারকও হয়ে উঠেছিল। কারণ এরপর আর কোনো ম্যাচ না হেরেও মাত্র পয়েন্টের জন্য লিগ শিরোপা ঘরে তুলতে পারেনি লিভারপুল। শিরোপা চলে গিয়েছিল ম্যানসিটির কাছে। অথচ সেই ম্যাচটি জিতলে ফলটা অন্য রকম হতে পারত। তবে সেদিনের সেই হারের পর যা ঘটেছে, তা এক কথায়অবিশ্বাস্য টানা একটা বছর লিগে আর কোনো ম্যাচে হারের মুখ দেখেনি ইয়ুর্গেন ক্লোপের দল। এরপর লিভারপুল লিগে সব মিলিয়ে খেলেছে ৩৭ ম্যাচ, যার ৩২টিতেই জিতেছে তারা এবং ম্যাচগুলো থেকে লিভারপুলের সংগৃহীত পয়েন্ট ১০১। অবশ্য প্রিমিয়ার লিগে লিভারপুলই একমাত্র দল নয়, যারা কীর্তি গড়েছে। এর আগে আর্সেনাল ২০০৩-০৪ মৌসুমের পুরোটাসহ মোট ৪৯ ম্যাচ অপরাজিত ছিল। আর অন্য দলটি হলো চেলসি, যারা অক্টোবর ২০০৪ থেকে নভেম্বর ২০০৫ পর্যন্ত সময়ে লিগে অপরাজিত থেকেছে।

৩০ বছর ধরে প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পারেনি লিভারপুল। বড় কোনো অঘটন না ঘটলে লিভারপুলের লিগ শিরোপার হাহাকার এবার শেষ হওয়ার পথে। তবে ইংলিশ ফুটবলে বড়দিনের আগে পরের সময়কে আলাদাভাবে গুরুত্ব দেয়া হয়। যেখানে অনেক সময় বড়দিনের পরের ম্যাচগুলোয় ওলটপালট হয়ে যায় পয়েন্ট টেবিল। তাই বিশাল ব্যবধানে এগিয়ে থেকেও লিভারপুল সমর্থকরা ঠিক স্বস্তিতে ছিল না। কিন্তু সব শঙ্কা দূর করে নতুন বছরটিও লিভারপুল শুরু করেছে দারুণ এক জয়ে। যেখানে লিভারপুল হারিয়েছে শেফিল্ডকে। অ্যানফিল্ডে বিধ্বংসী লিভারপুলের সামনে পাত্তাই পায়নি শেফিল্ড। জয়ের ব্যবধান - হলেও ম্যাচে দুরন্ত নৈপুণ্য দেখিয়েছে টেবিল টপাররা। লিভারপুলের জয়ে দুই অর্ধে দুই গোল করেছেন মোহাম্মদ সালাহ সাদিও মানে।

নিজেদের মাঠে এদিন মাত্র মিনিটেই অ্যান্ড্রু রবার্টসনের তৈরি করা বলকে কাছাকাছি জায়গা থেকে জালের পথ দেখান সালাহ। এই এক গোলেই অবশ্য প্রথমার্ধ পার করে দেয় ক্লোপের শিষ্যরা। পরে ৬৪ মিনিটে নিজের প্রথম দলের দ্বিতীয় গোলটি আদায় করে নেন মানে। দুই স্ট্রাইকারের গোলে নিশ্চিত হয় লিভারপুলের চলতি লিগে ১৯তম জয়। নিয়ে ২০ ম্যাচে ১৯ জয় এক ড্রয়ে লিভারপুলের পয়েন্ট গিয়ে দাঁড়াল ৫৮-তে। একটি ম্যাচ বেশি খেলে দুই নম্বরে থাকা লেস্টারের পয়েন্ট ৪৫ এবং তিন নম্বরে থাকা সিটির পয়েন্ট ৪৪। অবিশ্বাস্য কিছু না হলে ব্যবধান কমানো রীতিমতোঅসম্ভব তবে লিভারপুল এমন অবিশ্বাস্য যাত্রা অব্যাহত রাখলে বেশ আগেই শেষ হয়ে যাবে শিরোপা যুদ্ধ।

এদিকে ম্যাচের পর নিজেদের পারফরম্যান্সকে অনন্যসাধারণ বলে মন্তব্য করেছেন লিভারপুল বস ক্লোপ। তিনি বলেন, ‘এই ফল অনেক ইতিবাচক কথা বলছে। এটাকে ব্যাখ্যা করার জন্য আমার কাছে খুব বেশি শব্দ নেই। এটা অনন্যসাধারণ। আমি অনেক আনন্দিত এবং সতিকার অর্থেই ছেলেদের নিয়ে গর্বিত।তবে এক বছর ধরে এমন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাবেন, তা চিন্তা করেননি বলে জানান ক্লোপ। বিবিসি এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন