এনবিআরের নতুন চেয়ারম্যান রহমাতুল মুনিম

নিজস্ব প্রতিবেদক

দুই বছরের চুক্তিতে আবু হেনা মো. রহমাতুল মুনিমকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। এর আগে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্বে ছিলেন। প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের এ কর্মকর্তার অবসরোত্তর ছুটি (পিআরএল) স্থগিতের শর্তে ৬ জানুয়ারি থেকে এনবিআরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ সময়ে তিনি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্বও পালন করবেন।

প্রসঙ্গত, বিধান অনুযায়ী অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব পদাধিকারবলে এনবিআরের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে থাকেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল আবু হেনা মো. রহমাতুল মুনিমকে দুই বছরের চুক্তিতে এনবিআরের চেয়ারম্যান নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়। ৫ জানুয়ারি তার পিআরএলে যাওয়ার কথা ছিল।

এনবিআরের বিদায়ী চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়ার চাকরির মেয়াদ শেষ হচ্ছে আজ।

আবু হেনা মো. রহমাতুল মুনিম জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন ২০১৮ সালের ১১ এপ্রিল। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যানের (সচিব) দায়িত্ব পালন করেন। বিপিসিতে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। এরপর গত ১৬ সেপ্টেম্বর সরকার তাকে জ্যেষ্ঠ সচিব করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়া মুনিম নর্দান ইউনিভার্সিটি থেকে এমবিএ (ফিন্যান্স) ডিগ্রি নেন। অতীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে দায়িত্ব পালন করেছেন তিনি। চাকরি জীবনে দায়িত্ব পালন করেছেন জনপ্রশাসন, স্বরাষ্ট্র, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে।

আবু হেনা মো. রহমাতুল মুনিম ১৯৬১ সালের ৬ জানুয়ারি সিরাজগঞ্জ সদর উপজেলায় জন্মগ্রহণ করেন। তার স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন