অস্ট্রেলিয়ায় দাবানলে দুই শতাধিক ঘরবাড়ি ভস্মিভূত

বণিক বার্তা অনলাইন

ভয়াবহ দাবানলে ফিকে হয়ে গেছে অস্ট্রেলিয়ার নববর্ষের উৎসব। বর্ষবরণের দিনেও দুই শতাধিক ঘরবাড়ি ভস্মিভূত হয়ে গেছে। ক্রমশ দাবানল উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। খবর বিবিসি। 

দেশটির পূর্ব গিপসল্যান্ডে কমপক্ষে ৪৩টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। অপরদিকে নিউ সাউথ ওয়েলসে আরও ১৭৬টি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে।

গতকাল মঙ্গলবার আগুন ছড়িয়ে পড়ার আতঙ্কিত হাজার হাজার মানুষ উপকূলের দিকে আশ্রয় নিয়েছেন। হঠাৎ করেই আগুন ছড়িয়ে পড়তে থাকায় তারা আশ্রয় কেন্দ্রগুলিতে পৌঁছাতে পারেননি। তাই বাধ্য হয়েই তাদের উপকূলের দিকে আশ্রয় নিতে হয়েছে।

গতকাল মঙ্গলবার ভিক্টোরিয়ার প্রধান সড়কটিও বন্ধ করে দেওয়া হয়েছিল। আজ বুধবার ওই সড়কটি দু'ঘণ্টার জন্য খুলে দেওয়া হবে যাতে লোকজন ওই এলাকা ছাড়তে পারে।

এদিকে নতুন বছরের প্রথম কয়েক ঘণ্টায় শুধু নিউ সাউথ ওয়েলসেই দাবানল থেকে ১১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে দু'টি অগ্নিকাণ্ডের ঘটনাকে জরুরি অবস্থা বলে ঘোষণা করা হয়েছে। গত কয়েক দিনে সেখানে দাবানলের ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে।

নিউ সাউথ ওয়েলস পল্লী ফায়ার সার্ভিস জানিয়েছে, দাবানলে ৯১৬টি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, আরও ৩৬৩টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে তারা ৮ হাজার ১৫৯টি বাড়ি রক্ষা করতে সক্ষম হয়েছে।

পুলিশ জানিয়েছে, দাবানল থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৩ বছর বয়সী এক বৃদ্ধ এবং ২৯ বছর বয়সী তার ছেলের মৃত্যু হয়েছে। আগুন থেকে নিজেদের বাড়ি এবং খামার রক্ষার চেষ্টা করেছিলেন তারা। অপর এক ব্যক্তিকে গাড়ির মধ্যে মৃত অবস্থায় পাওয়া গেছে। ওই গাড়িটিতে আগুন লেগেছিল। 

গত কয়েকদিনে দাবানলের কারণে অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন