জিপিএইচ ইস্পাতের ঋণমান ‘ডাবল এ’ ও ‘এসটি-টু’

নিজস্ব প্রতিবেদক

জিপিএইচ ইস্পাত লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেডাবল এ ও স্বল্পমেয়াদেএসটি-টু। ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ২৮ ডিসেম্বর পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং)

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে জিপিএইচ ইস্পাত। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ৫৯ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৮৭ পয়সা (পুনর্মূল্যায়িত)

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৩ পয়সা। 

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল জিপিএইচ ইস্পাত। ২০১৭ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৪ মাসে হিসাব বছর গণনা করে জিপিএইচ ইস্পাত। সে সময়ের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ পান কোম্পানির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার জিপিএইচ ইস্পাত শেয়ারের সর্বশেষ দর ছিল ২৫ টাকা ৫০ পয়সা। সমাপনী দর ছিল ২৫ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৪ টাকা ৫০ পয়সা ও ৩৯ টাকা ৯০ পয়সা।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩৭৮ কোটি ১৯ লাখ ৬০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন