নানা নকশার ওয়ালপেপারে সাজান ঘরের সিলিং

ফিচার ডেস্ক

ঘরের সিলিং সাজানোর মাধ্যমে ঘরের পুরো আবহ বদলে যায়। আগে সিলিং সাজানোর কথা মানুষ খুব একটা ভাবত না। কিন্তু বর্তমানে যুগের সঙ্গে তাল মিলিয়ে মানুষ হয়ে উঠেছে ফ্যাশনসচেতন। আর তাই ঘরের আনাচে-কানাচে সর্বত্রই দিচ্ছে তাদের রুচিশীলতার পরিচয়। ঘরের সিলিং এখন নানা রঙ নকশার মাধ্যমে সাজানো হয়। রঙ তো আছেই, পাশাপাশি ঘরের সিলিং সাজাতে আপনি ব্যবহার করতে পারেন বিভিন্ন ডিজাইনের ওয়ালপেপার। ওয়ালপেপার শুধু দেয়ালেই নয়, ঘরের সিলিং সাজানোর ক্ষেত্রেও রয়েছে এর দারুণ ভূমিকা। কোন ঘরে, কী রকম ওয়ালপেপার লাগালে ঘরের সৌন্দর্যে পরিবতন আসবে, একনজরে তা জেনে নেয়া যাক

ঘরের ডিজাইন, দেয়াল এগুলোর সঙ্গে মিল রেখে আপনি আপনার ঘরের সিলিং ওয়ালপেপারে সাজিয়ে নিতে পারেন। শোয়ার ঘরের সিলিংয়ে কালারফুল অ্যাকসেন্ট আনতে আপনি একটু আকর্ষণীয় ওয়ালপেপার লাগাতে পারেন। এক্ষেত্রে আপনি সিলিংয়ে ফুলের ডিজাইনযুক্ত ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। অবশ্যই উজ্জ্বল রঙ দেখে কিনতে হবে। এতে ঘর আলোকোজ্জ্বল মনে হবে। শোয়ার ঘরে বাদামি এবং সাদা রঙ মিশ্রিত প্যাটার্নড ওয়ালপেপার ব্যবহার করলে মন্দ হয় না। আপনি একবার ব্যবহার করে দেখতে পারেন।

ঘরের সিলিং সাজাতে গিয়ে অবশ্যই মাথায় রাখবেন, বড় ছোটদের ঘরের সিলিং সজ্জার ক্ষেত্রে একটু আলাদা কৌশল অবলম্বন করতে হবে। কারণ শিশুদের পছন্দ বরাবরই একটুু ভিন্ন রকমের হয়ে থাকে। শিশুদের ঘর সাজানোর ক্ষেত্রে বেশ কৌশলী হতে হয়। রঙের বিষয়টি অবশ্যই গুরুত্বের সঙ্গে দেখতে হবে। কারণ রঙ শিশুদের মনের ওপর প্রভাব ফেলে। আপনার সন্তানের ঘরের সিলিং একটু অন্য রকম করে সাজাতে ঘরের মেঝে থেকে ছাদপুরোটা জুড়েই ওয়ালপেপার লাগাতে পারেন। এতে দেখতে দারুণ লাগবে, তেমনি ঘরে আনন্দদায়ক পরিবেশ সৃষ্টি হবে। ছেলে সন্তানের ঘরের সিলিংয়ে আপনি কাস্টম ডিজাইনের বৈচিত্র্যপূর্ণ ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। দেয়ালের রঙের সঙ্গে মিল রেখেও আপনি সিলিংয়ের ওয়ালপেপার লাগাতে পারেন। আবার সিলিংয়ের রঙের সঙ্গে মিলিয়ে ঘরের অন্যান্য জিনিস সাজাতে পারেন।

নীল রঙকে বলা হয় আভিজাত্যের প্রতীক। ঘর সাজাতে নীলের জুড়ি নেই। ঘরের সিলিংয়ে আভিজাত্যের ছোঁয়া আনতে নীল রঙের ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। ডাইনিং রুমের সিলিংয়ে নীল রঙের ওয়ালপেপারের সঙ্গে মিল রেখে আপনি চেয়ার রাখতে পারেন। এই দুইয়ের সংমিশ্রণ আপনার ঘরে নান্দনিক ভাব এনে দেবে, সেই সঙ্গে তৈরি হবে শান্ত আবহ। আভিজাত্য ভাব আনতে সিলিংয়ে আপনি স্ট্রাইপ ডিজাইনের ওয়ালপেপারও ব্যবহার করতে পারেন। সেই সঙ্গে ঘরে কিছু অ্যান্টিক ধাঁচের জিনিসপত্র রাখুন। এগুলো আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে ভিন্ন মাত্রা যোগ করবে। বলা হয়, ‘গুড অ্যাজ গোল্ড বাজারে এক ধরনের গোল্ড-প্যাটার্নড ডিজাইনের ওয়ালপেপার পাওয়া যায়। আকর্ষণীয় ভাব আনতে ধরনের ওয়ালপেপার আপনি আপনার ড্রয়িং রুমের সিলিংয়ে লাগাতে পারেন।

অন্যান্য ঘরের মতো বাথরুমের সিলিং সাজাতে ভুলবেন না। বাথরুমের সিলিং সাজানোও কিন্তু গুরুত্বপূর্ণ কাজ। এবং অবশ্যই বাথরুম রুচিশীলভাবে সাজাতে হয়। সাজসজ্জা নির্ভর করে বাথরুমের ধরন এবং কে, কী ধরনের রঙ বা ডিজাইন পছন্দ করেন, অনেকটা তার ওপর। যেমন ধরুন মেয়েদের ব্যবহূত বাথরুমে আপনি হালকা পিংক পারপল রঙের সংমিশ্রণে তৈরি ফুলেল ডিজাইনের ওয়ালপেপার লাগাতে পারেন। ঘরের সিলিং সাজানোর ওয়ালপেপারগুলো আপনি নিজেও পছন্দ করে এনে লাগাতে পারেন আবার চাইলে ইন্টেরিয়র ডিজাইনারদের সাহায্য নিতে পারেন।

 

সূত্র: এলিডেকোর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন