পাঁচ মাস পর কাশ্মীরে ইন্টারনেট, এসএমএস সেবা চালু

বণিক বার্তা অনলাইন

প্রায় পাঁচ মাস পর সীমিত আকারে কাশ্মীরে মোবাইল মেসেজ বা এসএমএস পরিষেবা চালু হতে যাচ্ছে। মঙ্গলবার মধ্যরাত থেকে তা চালুর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্বাধীন সরকার। খবর এনডিটিভি।
নতুন বছরে কেন্দ্রশাসিত ইউনিয়ন টেরিটরির (ইউটি) হাসপাতালগুেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে। তবে সাধারণ মানুষের জন্য তা বন্ধই থাকবে।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর ইন্টারনেট ও এসএমএস সেবা বন্ধ করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষ যাতে একত্র হয়ে ‘বিশৃঙ্খলা সৃষ্টি’ করতে না পারে, সে কারণে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে যুক্তি দেখিয়েছিল সরকার।

কাশ্মীরে নিষেধাজ্ঞা শিথিলের খবর ঘোষণা করেন ইউটির সরকারী মুখপাত্র রোহিত কানসাল। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ১০ ডিসেম্বর সীমিত আকারে এসএমএস সেবা চালু হয়েছে। শিক্ষার্থী, স্কলারশিপের আবেদনকারী ও  ব্যবসায়ীদের সুবিধার জন্য এই পরিষেবা চালু করা হয়।

জম্মু ও কাশ্মীরের ওই মুখপাত্র আরো জানান, নতুন বছরের শুরুর দিন থেকে জম্মু ও কাশ্মীরের টোল আইনের সম্ভত ১৯৯৫ অনুযায়ী, লক্ষনপুর পোস্টে পণ্য সামগ্রী থেকে টোল ট্যাক্স প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগে টোলের বিরুদ্ধে ধর্মঘট পালন করেছিল অল জম্মু ও কাশ্মীর ট্রান্সপোর্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

বিদ্রোহ বা কোন ধরনের সহিংসতা জড়িত থাকবে না, এ আশ্বাসের ভিত্তিতে আটক বিভিন্ন রাজনৈতিক নেতৃত্বকে মুক্তি দিচ্ছে ভারত। সোমবার ন্যাশনাল কনফারেন্স ও পিপলস ডেমোক্রেটিক পার্টির পাঁচজন নেতাকে মুক্তি দেয়া হয়েছে। তবে এখনো আটক রয়েছেন, ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির মতো কাশ্মীরের শীর্ষ নেতারা। অপ্রত্যাশিত কোন পরিস্থিতি এড়াতে আঞ্চলিক ওই রাজনৈতিক নেতাদের আটক করা হয়েছিল বলে জানায় সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন