মঙ্গলবার| ফেব্রুয়ারি ১৮, ২০২০| ৫ফাল্গুন১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

শাওমির ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং সিস্টেম

৩৫ মিনিটেই চার্জ হবে ডিভাইস

বণিক বার্তা ডেস্ক

 বিদায়ী বছরে স্মার্টফোনের চার্জ ধরে রাখা এবং দ্রুত চার্জ দেয়ার বিষয়টি গ্রাহকদের ভাবিয়েছে। অনেকেই দুটি সুবিধা বিবেচনায় নিয়ে স্মার্টফোন কিনেছেন। কারণে স্মার্টফোন নির্মাতারা ডিভাইস ডিজাইনের সময় ব্যাটারির সক্ষমতা বাড়িয়েছে। দ্রুত চার্জ দেয়ার সুবিধা বাজারে এনেছে। ফাস্ট চার্জের সুবিধার ক্ষেত্রে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে কোম্পানিগুলোর মধ্যে। এবার চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি গ্রাহকদের জন্য এমনই এক সুবিধা আনতে যাচ্ছে। শাওমির ফাস্ট চার্জিং সিস্টেমটি হবে ৬৬ ওয়াটের। সিস্টেম ব্যবহার করে একটি ডিভাইস মাত্র ৩৫ মিনিটেই চার্জ পূর্ণ হতে পারবে।

শাওমির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং সিস্টেমের উন্নয়নে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। আশা করা হচ্ছে, শাওমির ফ্ল্যাগশিপ মি ১০ প্রো স্মার্টফোনে প্রথম প্রযুক্তির দেখা মিলতে পারে। সিস্টেম দিয়ে মি ১০ প্রো স্মার্টফোনটি মাত্র ৩৫ মিনিটেই চার্জ পূর্ণ করা সম্ভব হবে।

২০২০ সালের দ্বিতীয়ার্ধ (জুলাই-ডিসেম্বর) নাগাদ স্মার্টফোন বাজারে ছাড়তে পারে শাওমি। একই সঙ্গে কোম্পানিটি ১০০ ওয়াটের পুরোপুরি ওয়্যারলেস বা তারবিহীন ফাস্ট চার্জিং সিস্টেমের উন্নয়নে কাজ শুরু করেছে বলে জানা গেছে। আর আগামী বছরের দ্বিতীয়ার্ধের যেকোনো সময় ৫০ ওয়াটের একটি ফাস্ট চার্জিং সিস্টেম বাজারে আনতে পারে শাওমি।

শাওমির অন্যতম প্রতিদ্বন্দ্বী রিয়েলমির এক্স২ প্রো স্মার্টফোনে ৫০ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধা ব্যবহার করা হয়েছে। ডিভাইসটির ব্যাটারির সক্ষমতা হাজার এমএএইচ। এটি চার্জ পূর্ণ হতে সময় নেয় মাত্র ৩৩ মিনিট। টেক বিশ্লেষকদের ধারণা ডিভাইসকে টেক্কা দিতে মি ১০ প্রো স্মার্টফোনে ৬৬ ওয়াটের ফাস্ট চার্জিং সুবিধার পাশাপাশি হাজার এমএএইচ ব্যাটারি দেবে শাওমি, যা অনায়াসে ৩৫ মিনিটেই চার্জ পূর্ণ করা যাবে।   সূত্র: ইন্ডিয়া টুডে

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন