বাম জোটের পদযাত্রায় পুলিশের সঙ্গে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

বণিক বার্তা অনলাইন

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের কালো পতাকা মিছিলে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি ও তিন পুলিশ সদস্যসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। আহতদের মধ্যে ১৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজ সোমবার বেলা ১টার দিকে হাইকোর্টের কাছে কদম ফোয়ারা ও মৎস্য ভবনের মোড়ে দু’দফায় এই ঘটনা ঘটে।

৩০ ডিসেম্বর ‘ভোট ডাকাতির একবছর পূর্ণ হয়েছে’ উল্লেখ করে আজ সোমবার কালোদিবস পালন করছে বাম গণতান্ত্রিক জোট। এরই অংশ হিসেবে দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন জোটের নেতাকর্মীরা। সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে তারা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা করেন

আটটি বাম দলের গণতান্ত্রিক এ জোটে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাসদ (মার্ক্সবাদী), গণসংহতি আন্দোলন, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন রয়েছে।

প্রতিবাদ সমাবেশ শুরু হয় দুপুর বেলা ১২টার দিকে। সমাবেশ শেষে পৌনে ১টার দিকে নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা হন। তবে হাইকোর্টের কাছে কদম ফোয়ারার সামনে পৌঁছলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় বাধা উপেক্ষা করে সামনের দিকে মিছিলটি এগোতে থাকলে পুলিশ লাঠিচার্জ শুরু করে।  তারপরও মিছিল নিয়ে বেলা একটার দিকে মৎস্য ভবনের সামনে পৌঁছলে দ্বিতীয় ব্যারিকেডের সামনে পড়ে।  এ সময় পুলিশের সঙ্গে বাম জোটের নেতাকর্মীদের হাতাহাতি ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

এদিকে, পুলিশের বাধা পেয়ে জোটের নেতা-কর্মীরা আবার প্রেসক্লাবের সামনে জড়ো হন। এ সময় তারা পুলিশের ভূমিকার নিন্দা জানান। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহেল কাফি বলেন, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল মিছিলে পুলিশ হামলা চালিয়েছে। এতে আমাদের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন।

পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বলেন, বাম জোটের নেতাকর্মীদের থামাতে পুলিশ ব্যারিকেড দেয়। কিন্তু তারা ব্যারিকেড ভেঙে এগোতে চাইলে পুলিশ বাধা দেয়। তখন জোটের নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা করেন। এতে একাধিক পুলিশ সদস্য আহত হন। পরে পুলিশ বাম জোটের নেতাকর্মীদের রাস্তা থেকে সরিয়ে দেয়। ঘটনাস্থল থেকে পাঁচজনকে আটক করা হয়েছে।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া বলেন, আহত হয়ে ঢামেকের জরুরি বিভাগে ১৫ জন চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে রয়েছেন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) জিয়াউর রহমান, এএসআই আবদুল মালেক ও পুলিশ সদস্য রফিকুল ইসলাম, বাম জোটের জোনায়েদ সাকি, লিপি আক্তার, আরিফ, সুমিত, সজীব, রাশেদ, তমা, উজ্জ্বল, রিমি, সাইফুল হক, নাঈম ও ইরফান রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন