সেনাবাহিনীকে আন্তর্জাতিক মানের করতে চাই: প্রধানমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সেনাবাহিনী থাকবে সবসময় যুগোপযোগী ও আধুনিক। সরকার সেনাবাহিনীকে যুগোপযোগী ও আন্তর্জাতিক মানসম্পন্ন করতে চায়।

আজ রোববার (২৯ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে অনুষ্ঠিত রাষ্ট্রপতির কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

শেখ হাসিনা বলেন,'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে আমরা সেনাবাহিনীকে আধুনিকায়নের বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করি। নতুন নতুন ডিভিশন গঠন করি। আমরা সবসময় সেনাবাহিনীকে যুগোপযোগী দেখতে চাই, আন্তর্জাতিক মানসম্পন্ন করতে চাই।

তিনি বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে আমাদের সেনাবাহিনী গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। বিভিন্ন দেশ, সবাই তাদের প্রশংসা করে।' ৭৭ তম দীর্ঘমেয়াদী কোর্স শেষে রাষ্ট্রপতি কুচকাওয়াজের মাধ্যমে ২৬৫ জন ক্যাডেট কমিশন লাভ করেছেন। এর মধ্যে ২৩৪ জন বাংলাদেশী, ২৯ জন সৌদি, ১ জন ফিলিস্তিনি এবং ১ জন শ্রীলংকান ক্যাডেট আছেন।  বাংলাদেশী ক্যাডেটদের মধ্যে ২০৭ জন পুরুষ ও ২৭ জন নারী।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার সাবির নেওয়াজ শাওন সেরা চৌকস ক্যাডেট হিসেবে সোর্ড অব অনার পেয়েছেন। কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার মো.বরকত হোসেন সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য 'সেনাবাহিনী প্রধান' স্বর্ণপদক পেয়েছেন। প্রধানমন্ত্রী কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং ক্যাডেটদের অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন