হংকং: বৃষ্টি উপেক্ষা করে সহস্রাধিক বিক্ষোভকারীর মিছিল

বণিক বার্তা ডেস্ক

কনকনে শীতে বৃষ্টি উপেক্ষা করে সহস্রাধিক বিক্ষোভকারী জড়ো হয়েছে হংকংয়ের আর্থিক ডিস্ট্রিকে। অজস্র ছাতার নিচে গাদাগাদি করা এসব বিক্ষোভকারীদের গণতন্ত্রের পক্ষে স্লোগান দিতে দেখা গেছে। খবর রয়টার্স।

আজকের মিছিলটায় তরুণ ও বয়স্কদের সংমিশ্রণ ছিল লক্ষ্য করার মতো। চলমান আন্দোলনের অন্যতম কেন্দ্রস্থল আর্থিক ডিস্ট্রিকে জড়ো হওয়ায় এসব বিক্ষোভকারীদের কালো জামা ও ফিরোজা রঙয়ের সার্জিক্যাল মাস্ক পরে বক্তাদের বক্তৃতা শুনতে ও থেমে থেমে উচ্চকণ্ঠ হতে দেখা গেছে।

মিছিলে অংশ নেয়া ৩০ বছর বছর বয়সী ওয়াং নামের এক নারী বলেন, আজকের জমায়েত হয়তো ছোট। তবে এরই মধ্যে কত বার কত হাজার মানুষ রাস্তায় নেমেছে তা সবাই জানে। কিন্তু সরকার আমাদের দাবি-দাওয়ায় যথারীতি উপক্ষেপা করে যাচ্ছে।

নিজেকে আইনজীবী বলে পরিচয় দেয়া এ নারী বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কেউ থাকাতে পারবে না। দাবিয়ে রাখতে পারবে না কোনো শক্তি। গত ছয় মাসে যেসব অন্যায় ও অবিচার আমরা প্রত্যক্ষ করেছি তা আমাদের মৌলিক বিশ্বাসের সঙ্গে যায় না।

প্রসঙ্গত, জুনে একটি বহিঃসমর্পণ বিলকে কেন্দ্র করে এশিয়ার বাণিজ্যিক হাবটিতে বিক্ষোভ শুরু হয়। এরই মধ্যে বিলটি প্রত্যাহার করা হলেও অন্য দাবিতে আন্দোলন আব্যাহত রয়েছে। চলমান আন্দোনলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের প্রায় ৯০০ সংঘর্ষ হয়েছে বলে উল্লেখ করা হয়েছে গতকাল প্রকাশিত এক সরকারী প্রতিবেদনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন