জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন, চেয়ারম্যান জিএম কাদের

বণিক বার্তা অনলাইন

সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদকে জাতীয় পার্টির (জাপা) নতুন সৃষ্টি করা ‘প্রধান পৃষ্ঠপোষক’ পদে নির্বাচিত করা হয়েছে। আর পার্টির চেয়ারম্যান পদে হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই জিএম কাদেরই নির্বাচিত করা হয়েছে।

আজ শনিবার (২৮ ডিসেম্বর) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে প্রধান নির্বাচন কমিশন অ্যাডভোকেট সিরাজুল ইসলাম তাদের নাম ঘোষণা করা হয়। ফলে নবম সম্মেলনে আগামী তিন বছরের জন্য তারা পদ দুটিতে থাকবে। সম্মেলনে আসা কাউন্সিলররা পার্টির চেয়ারম্যানকে দলের কেন্দ্রীয় কমিটি গঠনের ক্ষমতা দেন। পরবর্তীতে তিনি কেন্দ্রীয় কমিটি ঘোষণা করবেন।

এবারের মূল পরিবর্তন হচ্ছে, হুসেইন মুহম্মদ এরশাদের সহধর্মিণী রওশন এরশাদ ‘চিফ প্যাট্রন’ (প্রধান পৃষ্ঠপোষক) হিসেবে দায়িত্ব পালন করবেন। দলে ওনার সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভা- সবখানেই ওনার এই সর্বোচ্চ সম্মানটা থাকবে।

সর্বশেষ ২০১৬ সালের মার্চে পার্টির অষ্টম কাউন্সিলে হুসেইন মুহম্মদ এরশাদ কো-চেয়ারম্যানের পদ তৈরি করে তাতে ভাই জিএম কাদেরকে আসীন করেন। স্ত্রী রওশন এরশাদ তাতে ক্ষিপ্ত হলে পরে তার জন্য এরশাদ তৈরি করেন সিনিয়র কো-চেয়ারম্যানের পদ। এরশাদ চলতি বছরের ৫ মে তার জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন।

১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। এর চার দিনের মাথায় বনানীতে পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গা চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের নাম ঘোষণা করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন