চীনা ফ্রাস্টফুড চেইনের বিরুদ্ধে ব্রুস লির মেয়ের মামলা

বণিক বার্তা অনলাইন

অনুমতি ছাড়া বাবার ছবি ব্যবহার করায় এক চীনা ফাস্টফুড চেইনের বিরুদ্ধে মামলা করেছেন মার্শাল আর্ট স্টার ব্রুস লির মেয়ে। মামলার এজাহারে কোম্পানির লোগোতে ব্যবহৃত ব্রুস লির ছবি সরানো এবং বিনা অনুমতিতে ব্যবসায়িক উদ্দেশ্যে ব্রুস লির ছবি ব্যবহার করায় ৩ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। খবর বিবিসি।

মামলাটি করেছে ব্রুস লির মেয়ে শ্যানন লি পরিচালিত ব্রুস লি এন্টারপ্রাইজেস। তবে রিয়াল কুংফু নামে ওই চীনা প্রতিষ্ঠানের দাবি, তারা স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে অনমুতি নিয়েই এ ছবি ব্যবহার করেছে।

চীনা সোস্যাল মিডিয়া ওয়েইবোতে এক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, রিয়াল কুংফু চেইনশপের লোগোতে ওই ছবি ব্যবহারের জন্য যথাযথ নিয়ম মেনে আবেদন করা হয়েছিল এবং কঠোরভাবে যাচাই বাছাইয়ের পরই এ ব্যাপারে অনুমতি দেয়া হয়েছে। কোম্পানির লোগোতে এ ছবি ১৫ বছর ধরে ব্যবহার করা হচ্ছে। আমরা খুব অবাক হয়েছি, এতো বছর কেন মামলা হলো!  আমরা আইনিভাবে এর মোকাবেলা করার জন্য প্রস্তুতি নিচ্ছি।

চীনের গুয়াংজুভিত্তিক ওই ফাস্টফুড চেইনটি স্থানীয়ভাবে মান্দারিন ভাষায় ঝেন গংফু নামে পরিচিত। ১৯৯০ সালে প্রতিষ্ঠিত এ কোম্পানির চীনজুড়ে প্রায় ৬০০টি শাখা রয়েছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন