মঙ্গলবার| ফেব্রুয়ারি ১৮, ২০২০| ৫ফাল্গুন১৪২৬

দেশের খবর

লাউয়াছড়ায় ১৩টি বন্যপ্রাণী অবমুক্ত

বণিক বার্তা প্রতিনিধি মৌলভীবাজার

মৌলভীবাজারের কমলগঞ্জে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিভিন্ন প্রজাতির ১৩টি বন্যপ্রাণী অবমুক্ত করা হয়েছে। এ সময় বিভিন্ন প্রজাতির ১৩টি বন্যপ্রাণী অবমুক্তের পাশাপাশি একটি বটবৃক্ষ রোপণ করেন বন ও পরিবেশ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। গতকাল বিকাল ৪টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণীগুলো অবমুক্ত করা হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান, শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব প্রমুখ।

অবমুক্ত করা প্রাণীদের মধ্যে রয়েছে সোনালি বিড়াল একটি, অজগর সাপ একটি, লজ্জাবতী বানর একটি, বন বিড়াল দুটি, মেছোবাঘ দুটি ও বিভিন্ন প্রজাতির ছয়টি পাখি। এছাড়া এ সময় একটি বটবৃক্ষ রোপণ করা হয়।

এ সময় সাবের হোসেন চৌধুরী এমপি বলেন, বর্তমান সরকার বন ও বন্যপ্রাণী রক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আমরা বন বাঁচানোর জন্য প্রতি বছর গাছ লাগানোসহ নানা কর্মসূচি হাতে নিয়েছি এবং তা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

অবমুক্তকৃত প্রাণীগুলোর মধ্যে দুটি মেছোবাঘ বন বিভাগ লোকালয় থেকে উদ্ধার করে। এছাড়া অন্য প্রাণীগুলো বিভিন্ন সময় লোকালয়ে থেকে উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, আহত অবস্থায় এবং এলাকাবাসীর হাত থেকে বিভিন্ন সময় এ প্রাণীগুলো উদ্ধার করা হয়। পরে চিকিৎসা শেষে সুস্থ অবস্থায় অবমুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন