ঋণ পরিশোধে পুঁজিবাজারের শরণাপন্ন এয়ারটেল মালাবি

বণিক বার্তা ডেস্ক

মূলধন সংগ্রহের উদ্দেশ্যে পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) উন্মুক্ত করেছে এয়ারটেল মালাবি। ৩ কোটি ৭৫ লাখ ডলার সংগ্রহের লক্ষ্য নিয়ে সম্প্রতি মালাবি স্টক এক্সচেঞ্জে শেয়ার ছেড়েছে মোবাইল অপারেটর প্রতিষ্ঠানটি। যেখানে এর পেরেন্ট কোম্পানি ভারতী এয়ারটেল ভারতে কয়েক হাজার কোটি ডলার ঋণ ও বকেয়ার ভারে জর্জরিত। বকেয়া পরিশোধের জন্য কোম্পানির পক্ষ থেকে ৩০০ কোটি ডলার সংগ্রহের লক্ষ্য স্থির করা হয়েছে। খবর ইটি।

গত মঙ্গলবার কোম্পানির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ১১ ডিসেম্বর এয়ারটেল আফ্রিকা সাবসিডিয়ারি কোম্পানি এয়ারটেল মালাবিকে স্থানীয় পুঁজিবাজারে তালিকাভুক্ত করার পরিকল্পনার কথা জানায়। মঙ্গলবার আইপিওর শেয়ার মূল্য উন্মুক্ত করা হয়। প্রতিটি সাধারণ শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে দশমিক শূন্য ২১ ডলার। আশা করা হচ্ছে, ১৬৫ কোটি শেয়ার বাজারে ছাড়া হবে, যা ইস্যুকৃত শেয়ার মূলধনের ১৫ শতাংশ।

এয়ারটেল আফ্রিকা গত জুনেই লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়েছে। এরই মধ্যে কোম্পানিটি এ পুঁজিবাজার থেকে ৭৫ কোটি ডলার সংগ্রহ করেছে।

পেরেন্ট কোম্পানি ভারতী এয়ারটেল ঋণ ও বকেয়া পরিশোধের জন্য সাবসিডিয়ারিগুলো থেকে মূলধন সংগ্রহ শুরু করেছে। গত জানুয়ারি পর্যন্ত ভারতের এ অপারেটর কোম্পানির বিভিন্ন বকেয়া বাবদ জমে গেছে ৩৫ হাজার ৫০০ কোটি রুপি। গত ২৪ অক্টোবর সুপ্রিম কোর্ট কোম্পানিটিকে এ অর্থ পরিশোধের নির্দেশ দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন