একাকী ভ্রমণে বিশ্বের রোমান্টিক গন্তব্যগুলো

ফিচার ডেস্ক

যে মানুষ একাকী যাবেন, তিনি আজই যাত্রা করতে পারেন। আর যিনি অন্য কারো সঙ্গে ভ্রমণ করবেন, তাকে অন্যের প্রস্তুতির অপেক্ষায় থাকতে হবে’—বলেছিলেন আমেরিকান দার্শনিক কবি হেনরি ডেভিড থোরাও। তাই দল বা একের অধিক মানুষ একসঙ্গে ভ্রমণের চেয়ে একাকী ভ্রমণে বেশকিছু সুবিধা রয়েছে। একসঙ্গে সবার সময়-সুযোগ না হওয়ায় বাধ্য হয়েই অনেক সময় একাকী ভ্রমণ করতে হয়। একাকী ভ্রমণ এক ভিন্ন অভিজ্ঞতা অনুভূতি এনে দেয়। আপনি ঠিক যা করতে চাইছেন, তা- করতে পারবেন। এর চেয়ে মজার ঘোরাঘুরি আসলে আর হয় না। এখানে আপনাকে অন্য কারো পছন্দের বিষয়টি বিবেচনা করতে হবে না।

একাকী ভ্রমণ সবচেয়ে বেশি রোমাঞ্চকর, উত্তেজনাপূর্ণ চ্যালেঞ্জিং। তবে কখনো কখনো নিজেকে নিঃসঙ্গ মনে হতে পারে। এজন্য একাকী ভ্রমণের গন্তব্য বাছাইয়ে সতর্ক থাকতে হয়। শীতের ভ্রমণ মৌসুমে অনেকেই দেশের বাইরে ভ্রমণে যাচ্ছেন। অনেকে আবার ভ্রমণ গন্তব্য ঠিক করতে পারছেন না। আজ আপনাদের জানাব একাকী ভ্রমণে এশিয়ার রোমান্টিক গন্তব্যগুলো সম্পর্কে...

 

ভারত


ভারতের আগ্রায় অবস্থিত তাজমহলের স্থাপত্যশৈলী নিয়ে লেখা খুঁজতে গেলে সে তালিকা বেশ দীর্ঘ হবে। সপ্তদশ শতাব্দীতে আগ্রায় যমুনা নদীর তীরে মোগল সম্রাট শাহজাহানের নির্মিত বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল। এটি বিশ্বের অন্যতম সেরা পর্যটন আকর্ষণ কেন্দ্রও। যে তাজমহল নিয়ে এত কিছু, তা নিজ চোখে দেখার প্রত্যাশা কার না মনে জাগে! এছাড়া ভারতের আরেক শহর কলকাতার গড়ের মাঠ, মার্বেল প্যালেস, হাওড়া ব্রিজ আপনাকে অপূর্ব এক অনুভূতি দেবে।

 

ইন্দোনেশিয়া


অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দেশটির বালি বিশ্বের প্রথম সারির ভ্রমণ গন্তব্য। বালিকেদ্য লাস্ট প্যারাডাইজ অব আর্থনামেও অভিহিত করা হয়। দ্বীপের বাসিন্দাদের সৌহার্দ্যপূর্ণ আচরণ, সাংস্কৃতিক বৈশিষ্ট্য প্রাকৃতিক পরিবেশের মুগ্ধতায় পর্যটকরা বারবার বালিতে অবসরযাপনে যান। কেনাকাটা, ভোজন ভ্রমণের জন্য বালি দুর্দান্ত একটি জায়গা। আপনি যদি বালি দ্বীপে একাকী ভ্রমণের সিদ্ধান্ত নেন, তাহলে স্বপ্নের অভিজ্ঞতার জন্য প্রস্তুত থাকুন। পাহাড়ের গায়ে সিঁড়ির মতো ধান চাষ, জাঁকালো মন্দির, লীলাভূমি রেইনফরেস্ট চমত্কার সমুদ্রসৈকতে একা ভ্রমণকারীদের রোমান্টিকতা উপভোগের অফুরন্ত সুযোগ রয়েছে।

 

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন