বিজয়ের মাসে তরুণদের ভাবনা নিয়ে ইউডাতে আলোচনা সভা

বণিক বার্তা অনলাইন

রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) ব্যবসায় প্রশাসন অনুষদের আয়োজনে বিজয়ের মাসে তরুণদের ভাবনা নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্যানেল আলোচকদের আলোচনার পাশাপাশি শিক্ষার্থীরা তাদের ভাবনার কথা তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘বিজয় দিবস নিয়ে আমাদের ভাবনা’ শিরোনামে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রক্টর সহযোগী অধ্যাপক তপন কুমার বিশ্বাস, কোঅর্ডিনেটর সহযোগী অধ্যাপক মোস্তফা কামাল এবং একাডেমিক অ্যাফেয়ার্স ও প্রোগ্রাম কনভেনার সহকারী অধ্যাপক ড. আব্দুল্লাহ-হিল-মুনতাকিম। আলোচনা অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ব্যাচ মনিটর আফরিদা শারমিন মুনিয়া ও কাজী রাশেদুল বাশার।

আলোচনায় প্রক্টর সহযোগী অধ্যাপক তপন কুমার বিশ্বাস মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের কথা শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দিয়ে তাদের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে কাজ করার উৎসাহ দেন।

সহযোগী অধ্যাপক মোস্তফা কামাল বলেন, যে অর্থনৈতিক মুক্তির জন্য আমাদের মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছে, সেই লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি। এতে বর্তমান তরুণ সমাজের আরো বেশি অংশগ্রহণ প্রয়োজন।

একাত্তরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একাডেমিক অ্যাফেয়ার্স ও প্রোগ্রাম কনভেনার সহকারী অধ্যাপক ড. আব্দুল্লাহ-হিল মুনতাকিম বলেন, ‘রাজনৈতিকভাবে তখন আমরা সকলে ঐক্যবদ্ধভাবে দেশ স্বাধীনের জন্য যুদ্ধ করেছিলাম, সেই ঐক্যের রাজনীতি আমাদের এখন খুব প্রয়োজন।’

আলোচনার পরের পর্বে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাস ও তাদের ভাবনা সম্পর্কে তাদের অভিমত প্রকাশ করেন। অনুষ্ঠানে বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও ব্যাচ মনিটর আব্দুল ওয়াজেদ হিমেল, রিয়াদ হোসেন রিপন,হাসানুল হাবিব সহ বর্তমান বিভিন্ন ব্যাচের দায়িত্বপ্রাপ্ত মনিটর; গোলাম ইসমত মিতুল, জিসান হায়দার আকাশ, মো. শাহজাহান, নিয়াজ মোর্শেদ দিপু, সেগুফতা পারভেজ, বিশ্বজিত কর্মকার, প্রভা ইসলাম শান্তা, কাজী সিফাত, রেজওয়ানা পারভীন পিউ, তাসলিমা আক্তার মিম, মাহবুব আলম শাকিল সহ অন্যরা তাদের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক কবিতা আবৃত্তি করেন শিল্পা হোড় ও সাজুল হক, গান পরিবেশন করেন শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন