যাদপপুরের সমাবর্তনে নাগরিকত্ব আইনের কপি ছিঁড়ে প্রতিবাদ

বণিক বার্তা অনলাইন

পড়াশোনা শেষ করে ছাত্র জীবনের অনন্য স্মরণীয় একটি দিন সমাবর্তনের দিন। আর যেসব শিক্ষার্থী ফলাফলে কৃতিত্ব দেখিয়েছেন তাদের জন্য আরো স্বপ্নময়। তবে এ দিনটাতেও রাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধে অন্যরকম প্রতিবাদের নজির গড়লেন ভারতের পশ্চিমবঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী। স্নাতকোত্তরে প্রথম বিভাগে প্রথম স্থান দখল করা ওই শিক্ষার্থী ডিগ্রি নেয়ার আগে বিতর্কিত নাগরিকত্ব আইনের একটি কপি ছিঁড়ে প্রতিবাদ জানিয়েছেন। ভারতের গণমাধ্যমগুলো এই প্রতিবাদের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।

পশ্চিমবঙ্গের অন্যতম শীর্ষ এই বিশ্ববিদ্যালয়টির আচার্য পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধনখড়। সমাবর্তনে তার অংশ নেয়ার কথা ছিল। তবে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে তিনি সমাবর্তনস্থলে প্রবেশ করতে পারেননি। পরে তার আসন ফাঁকা রেখেই সমাবর্তন শুরু হয়। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতজুড়ে চলা বিক্ষোভে সংহতি প্রকাশের মধ্য দিয়ে সমাবর্তন অনুষ্ঠান চলে।

আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়েছে, আইনের কপি ছিঁড়ে ফেলা ওই ছাত্রী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী দেবস্মিতা চৌধুরী। ডিগ্রি নিতে এসে মঞ্চে দাঁড়িয়ে নাগরিকত্ব আইনের প্রতিলিপি ছিঁড়ে ফেলেন। পরে এগিয়ে যান স্বর্ণপদক নিতে। সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষের কাছ থেকে পদক নেওয়ার পরে তিনি বলেন, ‘দেশ জুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। আমার মনে হয়েছিল, স্বর্ণপদক নেওয়ার জন্য মঞ্চে ওঠার সুযোগটা প্রতিবাদ জানানোর কাজে লাগানো উচিত।’ এসময় দেবস্মিতার বাবা এবং বোন দর্শক আসনে বসে ছিলেন। দেবস্মিতা গণমাধ্যমে জানিয়েছেন, তার এমন অভিনব প্রতিবাদে পরিবারের সদস্যরাও খুশি। 

সমাবর্তনের দিন অনেক শিক্ষার্থীই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার উদ্যোগে ‘নো এনআরসি, নো সিএএ’ লেখা ব্যাজ পড়ে ডিগ্রি নিয়েছেন। প্রতিবাদী এই শিক্ষার্থীরা এও বলেছেন, রাজ্যপাল (আচার্য) এলে তারা তার হাত থেকে ডিগ্রি গ্রহণ করতেন না। 

তবে রাজ্যপাল না আসলেও নাগরিকত্ব আইনের প্রতিবাদে প্রায় ৩০ জন শিক্ষার্থী ডিগ্রি নেননি। ডিগ্রি না-নিয়েই সার্বিকভাবে নাগরিকত্ব আইন এবং তার প্রতিবাদ আন্দোলনে মৃত্যুর ঘটনার বিরুদ্ধে সমাবর্তন স্থলের সামনে বিক্ষোভ করেছেন তারা। বিক্ষোভকারীদের পক্ষে সোমাশ্রী চৌধুরী বলেন, ‘সংবিধান-বিরোধী আইন মেনে নেওয়া যায় না। জামিয়া, আলিগড়ের পড়ুয়াদের উপরে পুলিশ চড়াও হয়েছে। একের পর এক মৃত্যুর ঘটনা ঘটছে।’ এরই প্রতিবাদে  তারা সমাবর্তনে ডিগ্রি বর্জন করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন