নতুন বছরে সংসদ বসছে ৯ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

নতুন বছরে সংসদের প্রথম অধিবেশন বসছে জানুয়ারি। গতকাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদের অধিবেশন আহ্বান করেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

বছরের প্রথম অধিবেশনে সাংবিধানিক নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। পরে ওই ভাষণের জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব আনা হবে সংসদে। অধিবেশনজুড়ে প্রস্তাবের ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। মন্ত্রিসভা এরই মধ্যে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন দিয়েছে।

বছরের প্রথম অধিবেশন সাধারণত দীর্ঘ হয়। অধিবেশন চলাকালেই এক বছর পূর্ণ করবে চলমান একাদশ জাতীয় সংসদ। ২০১৮ সালের ৩০ জানুয়ারি যাত্রা করে সংসদ। সংসদের বৈঠক শুরুর আগে কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনেই মেয়াদ কার্যাবলি ঠিক করা হবে।

গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। এক সপ্তাহ পর বছরের জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ নেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। জানুয়ারি নতুন সংসদের প্রথম অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সে অনুযায়ী ৩০ জানুয়ারি শুরু হয় নতুন সংসদের প্রথম অধিবেশন। অধিবেশনটি চলে ১১ মার্চ পর্যন্ত।

পরে গত ২৪ এপ্রিল শুরু হয় চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন। পাঁচ কার্যদিবসের অধিবেশনটি চলে ৩০ এপ্রিল পর্যন্ত। এরপর একাদশ জাতীয় সংসদের তৃতীয় বাজেট অধিবেশন শুরু হয় ১১ জুন। ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হওয়ার মধ্য দিয়ে ৩০ জুন শেষ হয় অধিবেশনটি।

গত সেপ্টেম্বর শুরু হয় একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। পর্যন্ত চলতি সংসদের সংক্ষিপ্ততম অধিবেশন ছিল এটি। চার কার্যদিবসের অধিবেশনটি শেষ হয় ১২ সেপ্টেম্বর। চলতি সংসদের পর্যন্ত শেষ পঞ্চম অধিবেশনটি শুরু হয় গত নভেম্বর। ১৪ নভেম্বর পর্যন্ত স্থায়ী হয় অধিবেশনটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন