অনলাইনে আইএসবিএন সেবা পাবেন লেখক-প্রকাশকরা

নিজস্ব প্রতিবেদক

দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড বুক নাম্বার (আইএসবিএন) সেবা পাবেন লেখক প্রকাশকরা। আর্কাইভস গ্রন্থাগার অধিদপ্তরের ওয়েবসাইটে -সম্পর্কিত একটি সেবা চালু করা হয়েছে।

গতকাল রাজধানীর জাতীয় আর্কাইভস ভবনে সেবার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি ছিলেন টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. সাহাব উদ্দিন এবং বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্কাইভস গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া।

অধিদপ্তরের সেবা সহজীকরণ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সৃজনশীল প্রকাশনা শিল্পের জন্য উদ্যোগকে মাইলফলক হিসেবে উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, আপনারা ধরনের আরো উদ্যোগ গ্রহণ করুন, যাতে সরকারের সেবা জনগণের কাছে সহজে পৌঁছে যায়। এসব ক্ষেত্রে অর্থ সংস্থানের জন্য কোনো সমস্যা হবে না।

অত্যাধুনিক উপায়ে জাতীয় অর্জনগুলো সংরক্ষণের জন্য যথাযথ পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, সরকার ভালো কাজের মাধ্যমে জনগণের কাছে যেতে চায়। এক্ষেত্রে আপনাদের সবার সহযোগিতা প্রয়োজন।

সভাপতির বক্তব্যে আর্কাইভস গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়া বলেন, সাধারণ মানুষের কাছে আর্কাইভের বিশেষ কোনো গুরুত্ব না থাকলেও শিক্ষিত সমাজের কাছে এর চাহিদা দিন দিন বেড়ে চলেছে। শতবছরের পুরনো তথ্য নথি পেতে আমাদের কাছে অনেকে আসেন। আমরা আমাদের সংগ্রহে থাকা প্রায় সাত কোটির তথ্যভাণ্ডার থেকে সাধ্যানুযায়ী সাহায্যের চেষ্টা করে থাকি। পাশাপাশি জাতীয় গুরুত্বপূর্ণ তথ্য নথি সংরক্ষণ করে আমাদের আর্কাইভ সমৃদ্ধ করে চলেছি। সময় তিনি বঙ্গবন্ধুর দূরদর্শী চিন্তার ফলে প্রতিষ্ঠিত হওয়া জাতীয় আর্কাইভ সমৃদ্ধ রক্ষণাবেক্ষণে সবাইকে কাজ করার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন