ডাকসু ভিপির ওপর হামলা

ঢাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, হামলাকারীদের শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক

ডাকসু ভিপি নুরুল হক নূর তার সহযোগীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। সময় হামলায় জড়িতদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি প্রদান বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানান তারা। সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য ব্যানারে আয়োজিত কর্মসূচিতে তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল দুপুর ১২টায় রাজু ভাস্কর্যে জমায়েত হন শিক্ষার্থীরা। সেখানে শিক্ষা-সন্ত্রাস একসাথে চলে না ছাত্রলীগের হামলা কেন, প্রশাসন জবাব চাই’— ধরনের বিভিন্ন প্রতিবাদী স্লোগান দিতে থাকেন তারা।

বিক্ষোভ সমাবেশে ডাকসুর সমাজসেবা সম্পাদক আকতার হোসেন বলেন, সঞ্জিত-সাদ্দামের নেতৃত্বে ছাত্রলীগের সন্ত্রাসীরা মুক্তিযুদ্ধ মঞ্চের সঙ্গে সমন্বয় করে হামলা চালায়। হামলায় জড়িত সবাইকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয় থেকেও তাদের বহিষ্কার করতে হবে। হামলার সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষেরও মদদ রয়েছে। এর দায় তারা এড়াতে পারে না। আমাদের দাবি, ২৪ ঘণ্টার মধ্যে এসব চিহ্নিত সন্ত্রাসীকে গ্রেফতার করতে হবে।

তিনি বলেন, ছাত্রলীগ যে হামলা করেছে, তা সিসিটিভি ক্যামেরা ফুটেজে আছে। অতিসত্বর সে ফুটেজ প্রকাশ করতে হবে। যদি প্রকাশ করা না হয়, সেক্ষেত্রে প্রশাসনের লেজুড়বৃত্তি আরেকবার প্রমাণ হবে। যে প্রক্টর ব্যবস্থা নিতে পারেননি, তাকে পদত্যাগ করতে হবে। আমাদের কণ্ঠস্বর রোধ করার চেষ্টা করা হচ্ছে। আমরা আর কোনো আবরারের লাশ দেখতে চাই না।

বিক্ষোভের পাশাপাশি ক্যাম্পাসে মিছিল করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। রাজু ভাস্কর্য থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। মিছিল শেষে বিক্ষোভ সমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচি অনুযায়ী আজ  বেলা ৩টায় রাজু ভাস্কর্যে ছাত্র-জনতার সমাবেশ অনুষ্ঠিত হবে।

এদিকে নূরের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগের কোনো সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন। হামলার ঘটনাকে অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে গতকাল সকালে সাংবাদিকদের তিনি বলেন, কারণ ছাড়াই ছাত্রলীগকে জড়ানো হচ্ছে। কয়েক দিন আগে নূরের দুর্নীতির যে অডিও ফাঁস হয়েছে, সেটি ভিন্ন খাতে প্রবাহিত করতে ঘটনা ঘটানো হয়েছে। নূর, বহিরাগত এবং মুক্তিযুদ্ধ মঞ্চ মিলে ঘটনা ঘটিয়েছে। এর সঙ্গে ছাত্রলীগ কোনোভাবেই

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন