ঢাকা-জামালপুর রুটে নতুন ট্রেন উদ্বোধন ২৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-জামালপুরের মধ্যে নতুন একটি ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড় দিয়ে জামালপুরের তারাকান্দি পর্যন্ত চলাচল করবে ট্রেনটি। আগামী ২৬ জানুয়ারি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রেনটি উদ্বোধন করবেন বলে বণিক বার্তাকে জানিয়েছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান।

নতুন ট্রেনটির এখনো কোনো নাম চূড়ান্ত হয়নি। রেলওয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মালঞ্চ, রংধনু, জামালপুর এক্সপ্রেসসহ কয়েকটি নাম প্রস্তাব করা হয়েছে। এগুলোর মধ্য থেকে যেকোনো একটি নাম বেছে নেয়া হতে পারে।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক জানান, ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী ঢাকা-জামালপুর রুটে নতুন ট্রেনটি উদ্বোধন করবেন, আজ (গতকাল) সিদ্ধান্তটি চূড়ান্ত হয়েছে। একইভাবে ২৬ জানুয়ারি চট্টগ্রাম-সিলেট রুটে চলাচল করা উদয়ন এক্সপ্রেসের কোচ পরিবর্তন করা হবে। ফরিদপুর থেকে ভাঙ্গা পর্যন্ত ৩১ কিলোমিটার নতুন রেললাইন উদ্বোধন করা হবে। পাবনা থেকে ঢালারচর পর্যন্ত আরো নতুন ৫৩ কিলোমিটার রেললাইনের উদ্বোধন করা হবে। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এসব অবকাঠামোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

ঢাকা-জামালপুর রুটে নতুন ট্রেনটি উদ্বোধন করা হলে চলতি বছর চালু হওয়া নতুন ট্রেনের সংখ্যা দাঁড়াবে পাঁচটি। এর আগে চলতি বছরের ২৫ এপ্রিল ঢাকা-রাজশাহীর মধ্যে চালু করা হয় বিরতিহীন বনলতা এক্সপ্রেস, যার গন্তব্য পরবর্তীতে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বাড়ানো হয়। ২৫ মে ঢাকা-পঞ্চগড়ের মধ্যে চালু করা হয় স্বল্প বিরতির ট্রেন পঞ্চগড় এক্সপ্রেস। ১৬ জুলাই ঢাকা-বেনাপোলের মধ্যে স্বল্প বিরতির আরেকটি ট্রেন বেনাপোল এক্সপ্রেস চালু করা হয়। সর্বশেষ গত ১৬ অক্টোবর ঢাকা-কুড়িগ্রামের মধ্যে চালু হয় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন