পেঁয়াজ

ভারতে কেজিপ্রতি ২০ রুপিতে নামতে পারে দাম

বণিক বার্তা ডেস্ক

পেঁয়াজের লাগামহীন দাম বৃদ্ধিতে এতদিন নাকাল ছিলেন মসলাজাতীয় পণ্যটির রফতানিতে শীর্ষ দেশ ভারতের ভোক্তারা। কিন্তু নতুন মৌসুমের পেঁয়াজ সরবরাহ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাজার নিম্নমুখী হওয়া শুরু করেছে। এমনকি আগামী মাসের মাঝামাঝি দেশটিতে প্রতি কেজি পেঁয়াজ ২০-২৫ রুপিতে নামবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। খবর ব্লুমবার্গ।

এশিয়ার মধ্যে পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারি বাজার মহারাষ্ট্রের লাসালগাঁও। সরকার নিয়ন্ত্রিত বাজারটি পরিচালনা করে এগ্রিকালচার প্রোডিউস মার্কেট কমিটি (এপিএমএ) কমিটির পরিচালক জয়দত্ত সীতারাম হলকার জানান, আগামী জানুয়ারির মাঝামাঝি লাসালগাঁওয়ে পেঁয়াজের দাম এখনকার তুলনায় ৮০ শতাংশ কমতে পারে। সব মিলিয়ে পাইকারি বাজারে সময় প্রতি কেজি পেঁয়াজ ২০-২৫ রুপিতে বিক্রি হতে পারে।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ জনবহুল দেশ ভারতে বছর পেঁয়াজের গড় দাম ১০০ রুপি ছাড়িয়েছে। মসলাজাতীয় পণ্যটির শীর্ষ রফতানিকারক দেশ হওয়া সত্ত্বেও বাজার নিয়ন্ত্রণে বছর রফতানি বন্ধের পাশাপাশি সরকার তুরস্ক মিসর থেকে পেঁয়াজ আমদানি করেছে। এছাড়া বেসরকারি পর্যায়ে আমদানি বাড়াতেও অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এর পরও বাজার নিম্নমুখী না হওয়ায় এখন নতুন মৌসুমের পেঁয়াজের জন্য অপেক্ষা করছেন দেশটির ক্রেতারা।

এপিএমএ সচিব নরেন্দ্র সাভালিরাম ওয়াদিভানি জানান, ১৭ ডিসেম্বর প্রতি রুপি পেঁয়াজের দাম ১১১ রুপিতে পৌঁছায়, যা যাবত্কালের মধ্যে সর্বোচ্চ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন