করপোরেট সুশাসনের জন্য পুরস্কার পেয়েছে পুঁজিবাজারের ৩২ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

করপোরেট সুশাসনের জন্য পুঁজিবাজারের তালিকাভুক্ত বিভিন্ন খাতের ৩২ কোম্পানি ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) পুরস্কার পেয়েছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আইসিএসবি আয়োজিত ষষ্ঠ জাতীয় করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৮ অনুষ্ঠানের মাধ্যমে কোম্পানিগুলোকে পুরস্কৃত করা হয়। করপোরেট সুশাসন মানদণ্ড অনুসারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ১১টি ক্যাটাগরিতে সুশাসন প্রতিপালনের জন্য গোল্ড, সিলভার ব্রোঞ্জ পদক দেয়া হয়েছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা . বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি মো. আব্দুল করিম। আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ব্যাংকিং ক্যাটাগরিতে করপোরেট সুশাসনের জন্য ব্যাংক এশিয়া লিমিটেড স্বর্ণপদক পেয়েছে। আর ব্র্যাক ব্যাংক ইস্টার্ন ব্যাংক লিমিটেড যথাক্রমে সিলভার ব্রোঞ্জ পদক পেয়েছে।

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড (ডিবিএইচ) স্বর্ণপদক অর্জন করেছে। আইডিএলসি ফিন্যান্স লিমিটেড সিলভার এবং আইপিডিসি ফিন্যান্স লিমিটেড পেয়েছে ব্রোঞ্জ পদক।

বীমা ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণপদক পেয়েছে। আর রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিলভার এবং প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

ওষুধ রসায়ন ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড পেয়েছে স্বর্ণপদক। ক্যাটাগরিতে যৌথভাবে সিলভার পদক পেয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ওরিয়ন ফার্মা লিমিটেড।

বস্ত্র তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর মধ্যে মতিন স্পিনিং মিলস লিমিটেড স্বর্ণপদক, আর প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার এবং শাশা ডেনিম লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

খাদ্য আনুষাঙ্গিক ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ক্যাটাগরিতে সিলভার পদক পেয়েছে জেমিনি সি ফুড লিমিটেড এবং ব্রোঞ্জ পেয়েছে আমান ফিড লিমিটেড।

আইটি টেলিকম ক্যাটাগরিতে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) স্বর্ণ এবং গ্রামীণফোন বিডিকম অনলাইন লিমিটেড সিলভার ব্রোঞ্জ পদক পেয়েছে।

প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড পেয়েছে স্বর্ণপদক। আর বিএসআরএম স্টিল লিমিটেড সিলভার এবং বিবিএস কেবলস লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড স্বর্ণপদক পেয়েছে। ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড সিলভার এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড পেয়েছে ব্রোঞ্জ।

জ্বালানি বিদ্যুৎ খাতের কোম্পানিগুলোর মধ্যে স্বর্ণপদক পেয়েছে এমজেএল বাংলাদেশ লিমিটেড। আর লিন্ডে বাংলাদেশ সামিট পাওয়ার লিমিটেড পেয়েছে সিলভার ব্রোঞ্জ।

সেবা খাতের কোম্পানিগুলোর মধ্যে ইস্টার্ন হাউজিং লিমিটেড স্বর্ণ এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড সিলভার পদক অর্জন করেছে।

অনুষ্ঠানে আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ বলেন, করপোরেট সুশাসন প্রতিষ্ঠা এখন সময়ের চাহিদা। একটি কোম্পানির টেকসই উন্নয়ন শেয়ার ভ্যালু বাড়ানোর ক্ষেত্রে কোম্পানিতে কর্মরত সবার আন্তরিক প্রচেষ্টা প্রয়োজন। সুশাসনের অনুশীলন কর্মীদের মনোবল উৎপাদনশীলতা বাড়ানোর পাশাপাশি ব্যবসার দীর্ঘমেয়াদি

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন