কেমব্রিজ ইন্টারন্যাশনাল

বাংলাদেশের ২১ শিক্ষার্থীর ‘টপ ইন ওয়ার্ল্ড’ অর্জন

সাইফ সুজন

২০১৮-১৯ শিক্ষাবর্ষে কেমব্রিজ এক্সামিনেশন সিরিজে অসাধারণ নৈপুণ্যের জন্য কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশনের (কেমব্রিজ ইন্টারন্যাশনাল) ‘টপ ইন ওয়ার্ল্ডপুরস্কার পেয়েছেন বাংলাদেশের ২১ জন শিক্ষার্থী। কেমব্রিজ আইজিসিএসই, কেমব্রিজ লেভেল, কেমব্রিজ ইন্টারন্যাশনাল এএস এবং লেভেলে বিভিন্ন বিষয়ের ওপর সর্বোচ্চ ফলাফল অর্জন করেছেন পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা। বাংলাদেশের মোট ৭০ জন শিক্ষার্থী আউটস্ট্যান্ডিং কেমব্রিজ লার্নার অ্যাওয়ার্ড পেয়েছেন। বিশ্বজুড়ে ৪০টির বেশি দেশের সর্বোচ্চ ফলাফলধারী শিক্ষার্থীদের পুরস্কার দেয়া হয়। বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট ব্যক্তিরা পুরস্কারের জন্য যোগ্য শিক্ষার্থীদের মনোনীত করেন।

কেমব্রিজ ইন্টারন্যাশনাল ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে ১৪ ডিসেম্বর রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে দেশের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনায় বিশেষ ফলাফলের জন্য স্বীকৃতি দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। এছাড়া অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক টম মিশশা, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর অপারেশনস এক্সামিনেশনস জুনায়েদ আহমেদ, কেমব্রিজ ইন্টারন্যাশনালের ডেপুটি ডিরেক্টর (রিজিওনাল ডেভেলপমেন্ট) থমাস কেন্দন, কেমব্রিজ ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক সত্যজিৎ সরকার, কেমব্রিজ ইন্টারন্যাশনালের কান্ট্রি ম্যানেজার শাহীন রেজা ব্র্যাকের স্ট্র্যাটেজিক পার্টনারশিপ চট্টগ্রাম গ্রামার স্কুলের অ্যালুমনি ফারিন ইসলাম উপস্থিত ছিলেন।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, ‘ব্রিটিশ কাউন্সিল মানসম্মত আন্তর্জাতিক পরীক্ষা আয়োজনে এক দৃষ্টান্তমূলক উদাহরণ প্রদর্শন করে আসছে, যা সত্যিকার অর্থে প্রশংসনীয়। বাংলাদেশের ছাত্রছাত্রীদের জন্য সুযোগ সৃষ্টির মাধ্যমে তাদের জীবনের মানোন্নয়ন এবং ইউকের সর্বোচ্চ শিক্ষা সংস্কৃতির সঙ্গে তাদের মেলবন্ধন গড়ে তোলার জন্য আমি ব্রিটিশ কাউন্সিলের প্রতি কৃতজ্ঞ।

প্রতি বছর বিশ্বব্যাপী ১০ লাখ শিক্ষার্থী কেমব্রিজ ইন্টারন্যাশনাল আয়োজিত বিভিন্ন কোর্স সম্পন্ন করেন। প্রতিষ্ঠানটি ১৬০ বছরেরও অধিক সময় ধরে বিভিন্ন আন্তর্জাতিক পরীক্ষা আয়োজন করে আসছে। ১৪ ডিসেম্বর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ব্রিটিশ কাউন্সিল যৌথভাবে দেশের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের কেমব্রিজ ইন্টারন্যাশনাল পরীক্ষায় অসাধারণ ফলাফলের স্বীকৃতি প্রদানের জন্য একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের কেমব্রিজ ইন্টারন্যাশনাল পরীক্ষায় অসাধারণ নৈপুণ্যের জন্য মোট ৭০ জন বাংলাদেশী শিক্ষার্থী মর্যাদাপূর্ণআউটস্ট্যান্ডিং কেমব্রিজ লার্নার অ্যাওয়ার্ডপেয়েছেন। পুরস্কার চারটি শ্রেণীতে ভাগ করা হয়েছে—‘টপ ইন দ্য ওয়ার্ল্ড’, ‘টপ ইন কান্ট্রি’, ‘হাই অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডবেস্ট অ্যাক্রোস

একটি নির্দিষ্ট বিষয়ে সর্বোচ্চ নম্বর অর্জন করায় বাংলাদেশের মোট ২১ জন শিক্ষার্থীটপ ইন দ্য ওয়ার্ল্ডপুরস্কার অর্জন করেন। ২১ জন পুরস্কার বিজয়ীর মধ্যে ১৫ জন শিক্ষার্থী গণিতে সর্বোচ্চ নম্বর অর্জন করায় পুরস্কার অর্জন করেন। শিক্ষার্থীরা কেমব্রিজ আইজিসিএসই, কেমব্রিজ লেভেল, কেমব্রিজ ইন্টারন্যাশনাল এএস এবং লেভেল পরীক্ষায় আলাদা বিষয়গুলোয় ভালো ফলাফলের জন্য পুরস্কার লাভ করেন।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন