অভিশংসনের বিচার বিলম্বকে অন্যায্য দাবি ট্রাম্পের

বণিক বার্তা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিনেটে তার অভিশংসনের বিচার অবিলম্বে শুরুর দাবি জানিয়ে আসছেন। এবার নিজের বিরুদ্ধে অভিশংসনের আর্টিকেল সিনেটে পাঠানো নিয়ে বিলম্ব করায় প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির তীব্র সমালোচনা করেছেন। গতকাল (শনিবার) অভিশংসনের আর্টিকেল আটকে রাখাকে ‘খুবই অন্যায্য’ বলে দাবি করেন তিনি। খবর রয়টার্স।


ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, তার বিরুদ্ধে অভিযোগ তোলার বিষয়টি ছিল ন্যান্সি পেলোসির কৌশল। কিন্তু অভিযোগগুলো এতটাই ভিত্তিহীন ছিল যে এখন তারা বিচার প্রক্রিয়ার দিকে যেতে চাইছেন না। এর মধ্যমে তারা সংবিধান লঙ্ঘন করেছেন।


সিনেটে ডোনাল্ড ট্রাম্পের বিচার শুরুর বিষয়ে অচলাবস্থা দেখা দিয়েছে। অভিশংসনের বিচার প্রক্রিয়া এগিয়ে নেয়ার জন্য ডেমোক্রেট-নিয়ন্ত্রিত নিম্নকক্ষকে অবশ্যই অভিশংসন সংক্রান্ত আর্টিকেল সিনেটে পাঠাতে হবে। তবে সিনেটের বিচারের নিয়ম-কানুন ডেমোক্রেটদের কাছে গ্রহণযোগ্য না হওয়া পর্যন্ত তা করতে অস্বীকার করছেন নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি।


সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এ বিচারের শর্তাবলী নির্ধারণ করবেন এবং ডেমোক্রেটরা চাইছেন তিনি যেন তাদেরকে এ সংক্রান্ত যাবতীয় তথ্য, যেমন কোন সাক্ষীদের উপস্থিত করা হবে এবং কোন ধরণের সাক্ষ্য গ্রহণের অনুমতি দেয়া হবে সেগুলোর বিবরণ সরবরাহ করেন। কিন্তু ম্যাককনেল তাদেরকে সহযোগিতা করতে অস্বীকার করেছেন। ডেমোক্রেটদের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠকের পরে সিনেটের সংখ্যালঘু দলের নেতা চাক শুমার বলেছেন, আমরা একটি অচলাবস্থায় রয়েছি।


সিনেটের হিসেব-নিকেশ আসলে ম্যাককনেলের পক্ষে। ১০০ আসনের সিনেটে ৫৩ জন রিপাবলিকান সদস্য রয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিচারে দোষী করে তার পদ থেকে সরাতে হলে সিনেটে অন্তত পক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে।




এই বিভাগের আরও খবর

আরও পড়ুন